ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গ্রিনকার্ড নিয়ে বইমেলায় আসছেন দিলরুবা আহমেদ

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০৫ ১২:২০:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৪:১৫:৩৩ পিএম

এ সময়ের জনপ্রিয় লেখক ও কথাসাহিত্যিক দিলরুবা আহমেদ। প্রবাসে থেকে নিয়মিত লেখালেখি করছেন। তবে এই লেখিকাকে এবারই প্রথম দেখা যাবে অমর একুশে বইমেলায়। দারুণ এই চমক পাঠকদের জন্য। আমেরিকা প্রবাসী এই লেখিকার অধিকাংশ লেখাই প্রবাসভিত্তিক। নতুন বই ও লেখালেখি নিয়ে কথা বলেছেন সাইফ বরকতুল্লাহ

রাইজিংবিডি : এবার বইমেলায় কী কী বই বের হবে আপনার?
দিলরুবা আহমেদ :
এবার একটি উপন্যাস বের হয়েছে। নাম ‘গ্রিনকার্ড’। পাওয়া যাবে অনন্যা প্রকাশনীতে (প্যাভিলিয়ন ১৫)। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

রাইজিংবিডি : আপনার নতুন উপন্যাস গ্রিনকার্ড এর বিষয়বস্তু কী?
দিলরুবা আহমেদ :
এককথায় আমেরিকায় বসবাসকারী বাংলাদেশি অভিবাসীদের কাহিনি। আমেরিকায় প্রবাসী কিছু মানুষের আইন সিদ্ধভাবে বা বেআইনিভাবে বসবাস, থাকা, পড়াশোনা, চাকরি, একাকিত্ব, প্রেম, সংগ্রাম, পরিশ্রম ইত্যাদি সব ওঠে এসেছে এই উপন্যাসে।

রাইজিংবিডি : গ্রিনকার্ড লেখার পেছনের গল্পটি যদি বলেন?
দিলরুবা আহমেদ :
২০১৭ সালের বইমেলায় প্রকাশিত ‘ব্রাউন গার্লস’ উপন্যাসটির মূল চরিত্র ছিল নিহা। এই নিহা খুব আদৃত হয়। অনেকেই আরো অনেক কিছু জানতে চেয়েছে নিহাকে নিয়ে। প্রাসঙ্গিক আরো ছিল প্রচুর প্রশ্ন কীভাবে পাওয়া যাবে আমেরিকার গ্রিনকার্ড। তারপর ভাবলাম লিখি যা হচ্ছে চারদিকে। এভাবেই নিহার কলরবে এগিয়েছে গ্রিনকার্ড।

রাইজিংবিডি : উপন্যাস ছাড়াও আপনি কী লিখছেন?
দিলরুবা আহমেদ :
গল্প লিখি, ছোট গল্প। ভ্রমণ কাহিনি লেখার ইচ্ছে আছে ভবিষ্যতে।

রাইজিংবিডি : বইমেলার প্রত্যাশা কী?
দিলরুবা আহমেদ :
প্রত্যাশা আমাদের থাকে প্রচুর। কিন্তু প্রাপ্তি কতটুকু সেটাই বেশি ভাবায়। বই ঘিরে যে আনন্দ উৎসব এটাই আনন্দময়। মানুষের যে বইয়ের জন্য ভালোবাসা দেখি তা ভালো লাগে। সবাই প্রচুর বই কিনবে এই ভাবি, কিন্তু দেখা যায় ২০০০ টাকায় বন্ধুকে হাসি মুখে যে বন্ধু খাওয়ায় সে ২০০ টাকা দিয়ে বই কিনতে চায় না, আমার খুব অবাক লাগে এটা। বইমেলা মানুষকে আরো বইপ্রেমী করবে-এটাই প্রত্যাশা। জানেন-ই তো বইয়ের সমান্তরাল রেখায় আর তো কিছু থাকার-ই কথা না, তাই না।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৮/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC