ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মেলায় নিজামুল হক বিপুলের ‘কুয়াকাটা থেকে মারাকেশ’

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১৪ ৭:১৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৪ ৭:১৮:০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় বের হয়েছে ভ্রমণ কাহিনী ‘কুয়াকাটা থেকে মারাকেশ’। বইটি লিখেছেন পাঠকের চেনামুখ সাংবাদিক নিজামুল হক বিপুল।

বইটিতে লেখক মূলত তার দেশ-বিদেশের বিভিন্ন স্থানে ভ্রমণের নানা অভিজ্ঞতা এবং জানা-অজানা বিষয় নিয়ে লিখেছেন। বইয়ের প্রতিটি লেখায় উঠে এসেছে দেশের পাহাড়, সমুদ্র, নদী পাশাপাশি আফ্রিকার সাহারা মরুভূমি এবং বরফ ঢাকা ইউরোপের বিভিন্ন দেশের পর্যটন স্পটগুলোর কথা।

খুবই সহজ এবং সাবলীল ভাষায় লেখক চেষ্টা করেছেন তার প্রতিটি লেখায় পাঠককে আনন্দ দেওয়ার। পার্বত্য জেলা রাঙামাটির সাজেকের আঁকাবাঁকা সবুজে ঘেরা সর্পিল সড়কের বর্ণনার সঙ্গে সঙ্গে মেঘ পাহাড়কে যেমন ফুটিয়ে তুলেছেন বইয়ে পাতায়, ঠিক তেমনি আফ্রিকার দেশ মরক্কোর মারাকেশ হয়ে সাহারা মরুভূমি ভ্রমণ করতে গিয়ে লেখক এটলাস পর্বতের পাথুরে পাহাড় কেটে তৈরি করা ভয়ঙ্কর ও দুর্গম সড়ক দিয়ে সাহারায় পৌঁছারও বর্ণনা দিয়েছেন।

গা শিউরে উঠার মতো এসব গল্প পাঠককে নিশ্চিত আনন্দ দেবে। ভ্রমণ গল্পগুলো পড়ার সঙ্গে সঙ্গে পাঠক ডুবে যাবেন কল্পনার রাজ্যে। কল্পনায়ই পৌঁছে যাবেন সেসব অজানা-অচেনা স্থানে, সৌন্দর্য্যের কাছে।

পেশায় সাংবাদিক নিজামুল হক তার বইয়ে ইউরোপের বিভিন্ন দেশের পর্যটন স্পট ভ্রমণের গল্পও লিখেছেন। লেখার মাধ্যমেই পাঠককে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন কখনো সুইজারল্যান্ডের আল্পস পর্বতের চূড়ায় আবার কখনো কোনো ডান্স ক্লাবে। নিয়ে গেছেন প্যারিসের আইফেল টাওয়ারে।

এটি লেখকের প্রথম ভ্রমণবিষয়ক বই। প্রকাশ করেছে বেহুলা বাংলা। অফসেট কাগজে একেবারে রঙিন ছাপা আর চমৎকার বাঁধাই করা বইটির মূল্য রাখা হয়েছে ২৭৫ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যোনে ১৭৩-৭৪ নম্বর স্টলে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৮/নূর/সাইফুল

Walton