ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বাংলায় কথা বলছে রিবিট

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলায় কথা বলছে রিবিট

সাংস্কৃতিক প্রতিবেদক : চলছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। এবার মেলায় অনিন্দ্য প্রকাশের স্টলে দেখা গেছে ‘রিবিট’ নামের একটি রোবট। সে বাংলায় কথা বলছে। রোবটটি শিশুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়ায় অনিন্দ্য প্রকাশের স্টলে তাদের ভিড় লেগেই আছে।

স্টলে রোবট রাখা প্রসঙ্গে অনিন্দ্য প্রকাশের সত্ত্বাধিকারী আফজাল হোসেন বলেন, ‘এটা মূলত আমাদের প্রচারণার একটি অংশ। শিশু-কিশোরদের জন্য আমাদের সায়েন্স ফিকশন সিরিজের অন্তর্ভুক্ত বেশকিছু বই রয়েছে যেগুলোর নায়ক হলো ‘রিবিট’। একারণেই বইগুলোর প্রতি পাঠকের আকাঙ্ক্ষা বাড়াতে এই ক্ষুদ্র প্রচেষ্টা। রিবিটকে দেখতে অনেকেই ভিড় করছেন। সাথে সাথে চোখে পড়ছে বইগুলোতেও। এর ফলে পাঠকরা কিছুটা হলেও সায়েন্স ফিকশনের প্রতি আকৃষ্ট হবেন। এই ইচ্ছা থেকেই স্টলে রোবট রাখা।

সম্পূর্ণরূপে চলাচল করতে না পারলেও কথা বলতে পারে রিবিট। কথা বলে উত্তর দিতে পারে ৯টি প্রশ্নের। এগুলো হলো, তোমার নাম কি, তোমার দেশের নাম কি, তুমি কেমন আছো, তোমার প্রিয় রঙ কি, তুমি কি ছবি তুলবে, বাংলা স্বরবর্ণ বলো, বাংলা ব্যাঞ্জনবর্ণ বলো, ১ থেকে ১০ পর্যন্ত বলো, একটি মন্তব্য করো।’



প্রকাশক বলছেন, পর্যায়ক্রমে উন্নত করা হবে রিবিটকে। আগামী ২০২০ সালের মধ্যেই রোবটটি যাতে হেঁটে মানুষের কাছে গিয়ে বই সম্পর্কে তথ্য প্রদান এবং বিক্রয় করতে পারে সেই পরিকল্পনা রয়েছে তাদের।

প্রসঙ্গত, গত মেলাতেও অনিন্দ্য প্রকাশের স্টলে প্রদর্শনীর জন্য রিবিট নামক এই রোবটটিকে রাখা হয়েছিলো। কিন্তু সেবার রিবিট কথা বলতে পারতো না।

রিবিট সিরিজে শিশুদের জন্য দশটি এবং কিশোরদের জন্য নয়টি বই রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৮/অহ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়