ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় হাসানআল আব্দুল্লাহর তিন নতুন বই

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় হাসানআল আব্দুল্লাহর তিন নতুন বই

ডেস্ক রিপোর্ট : এবারের একুশে বইমেলায় (২০১৮) নব্বই দশকের উজ্জ্বলতম কবি হাসানআল আব্দুল্লাহর তিনটি নতুন বই প্রকাশিত হয়েছে। এছাড়া একটি বইয়ের তৃতীয় সংস্করণ এসেছে।

কাব্যগ্রন্থ ‘নীর্জনে একাকী সূর্য’ প্রকাশ করেছে অনন্যা। কবির ছড়া-কবিতার বই ‘ফুলের হাসি চাঁদের হাসি’ প্রকাশ করেছে পুথিনিলয়। বিশ্বের নানা দেশের বড়ো কবিদের কবিতার  অনুবাদ নিয়ে মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে ‘বিশ্বকবিতা সংগ্রহ’।

এছাড়া হাসানআল আব্দুল্লাহর বহুল আলোচিত ও দীর্ঘদিন ধরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠ্য ছন্দবিষয়ক গ্রন্থ ‘কবিতার ছন্দ’ এর তৃতীয় সংস্করণ প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। এ বইটি ১৯৯৭ সালে প্রথম প্রকাশ করেছিল বাংলা একাডেমি।

কবি হাসানআল আব্দুল্লাহ দুই দশকের অধিক কাল ধরে নিউ ইয়র্কে শিক্ষকতা করছেন। তার কবিতা অনূদিত হয়েছে সাতটি ভাষায়। প্রকাশ পেয়েছে বিশ্ব কবিতার বেশ কয়েকটি অন্থোলজিতে। তিনি তিরিশের অধিক বাংলাদেশের কবিকে ইংরেজিতে অনুবাদ করেছেন। আমেরিকা থেকে ইংরেজিতে তিনটি গ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪০। তিনি আন্তর্জাতিক দ্বিভাষিক কবিতা পত্রিকা ‘শব্দগুচ্ছ’ সম্পাদক। ২০১৬ সালে তিনি ইউরোপীয় কবিতা পুরস্কার ‘হোমার মেডেল’-এ ভূষিত হন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়