ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতীক ইজাজের কাব্যগ্রন্থ ‘ফাতেমা ও রাজকুমারের বয়ান’

তারা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতীক ইজাজের কাব্যগ্রন্থ ‘ফাতেমা ও রাজকুমারের বয়ান’

সাহিত্য ডেস্ক : একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো কবি ও সাংবাদিক প্রতীক ইজাজের কাব্যগ্রন্থ ‘ফাতেমা ও রাজকুমারের বয়ান’। এটি মূলত গীতিনাট্য। গ্রামের এক কিশোরী ও সদ্য কৈশোর পেরুনো যুবকের প্রেমকাহিনী এর উপজীব্য। ভীষণ তাড়ানিয়া, খলবল প্রেম। তবে চারপাশে দেখা বা চেনা যে প্রেম, ঠিক তেমনটা না। অথচ সেই প্রেমের জন্যই কতটা কষ্ট পেতে হলো ছেলেমেয়ে দুটোর। কী মর্মন্তুদ পরিনতি! পড়তে পড়তে পাঠকের জল আসবে চোখে।

একটাই কবিতা বা কাহিনী। মানে কাব্যচিত্র। অঙ্গসজ্জাটা ব্যতিক্রমী। গল্পটার কয়েকটা ভাগ আছে। একবার ফাতু, একবার কাশু- এভাবে সাজানো। তৃতীয় ব্যক্তির বয়ানে। প্রত্যেক বয়ানের নির্দিষ্ট নাম আছে। আবার এই বয়ানগুলোকেও ভাগ করা হয়েছে নির্দিষ্ট কাহিনীর আলোকে। তবে সহজ পাঠের জন্য একজন দোহার আছেন। এই দোহারই বিশেষ পাঠরীতির মাধ্যমে পাঠককে পরের পর্বের সঙ্গে পরিচিত করে দেয়। মঞ্চ নাটকে যেমনটা হয়। যদি কেউ দোহারের অংশটুকুর বিশেষ পাঠরীতি আয়ত্ব করতে পারেন, তবে পড়াটা সুখকর হবে।

লোকবাংলার চিরায়ত প্রেমকাব্য। লোকজ ফর্মে বইটি লেখা। প্রতীক ইজাজের লেখনশৈলী ভিন্ন। অক্ষরবৃত্ত আবার কোথাও মাত্রাবৃত্ত ছন্দ তিনি ব্যবহার করেছেন। কোথাও ভেঙেছেন এই নিয়মের বেড়াজাল। যেহেতু তিনি মঞ্চকর্মী, এখন আবৃত্তি প্রযোজনা নিয়ে নিয়মিত কাজ করছেন; তাই লেখায় সেই ধাচ রয়েছে। সেই অর্থে ‘ফাতেমা ও রাজকুমারের বয়ান’ও ঠিক মঞ্চের জন্য নির্মিত কাব্য বলা যায়। পাঠকের কাছে সবকিছুই ছবির মতো মনে হবে- রঙ, রূপ, রস।

বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। প্রচ্ছদে নর-নারীর সম্পর্কের একটা টানাপড়েন বোঝা যায়। ভেতরে দোহার পর্বের জন্য অলঙ্ককরণ করেছেন বদরুল ইসলাম। ছবির রেখা, আলো-ছায়া, ফিগার ড্রয়িং দেখে সেই নক্সীকাথার মাঠের অলঙ্ককরণের কথা মনে পড়বে সবার। পাঁচ দোহারের প্রতিটির সঙ্গে পৃষ্ঠাজুড়ে একটি করে বিষয়ধর্মী ছবি। ওই ছবিগুলো কাশু ও ফাতুকে আরো নিবিড় করে তুলেছে পাঠকের কাছে। ছবিগুলোও লোকজ ধারায় চিত্রিত। একুশে গ্রন্থেমেলায় চৈতন্যর স্টলে বইটি পাওয়া যাবে। মূল্য ১৪০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়