ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মারুফ রায়হানের নতুন উপন্যাস ‘আর জে রাজহংসী’

তাপস রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মারুফ রায়হানের নতুন উপন্যাস ‘আর জে রাজহংসী’

সাহিত্য ডেস্ক: মূলত কবি হিসেবে পরিচিতি গড়ে উঠলেও মারুফ রায়হান উপন্যাসও লিখে থাকেন। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর দ্বিতীয় উপন্যাস ‘আর জে রাজহংসী’। এটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

উপন্যাসটির কাহিনী সংক্ষেপ হলো- লায়লা শর্মিন রেডিও সুর অবসর-এর রেডিও জকি। সেখানে নাম রাজহংসী। তার শো ‘ফিউচার ফিউশন’ তরুণদের কাছে তুমুল জনপ্রিয়। কাজটি উপভোগ করে সে। এ তার এক ধরনের নেশা, সৃষ্টিশীল কাজ। নিজেকে মেলে ধরা, অন্যের ভাবনাকে গ্রহণ, সামনে এসে পড়া কোনো সমস্যাকে দশদিক থেকে পর্যবেক্ষণ করে একটা সমাধানে আসার চেষ্টা- সব মিলিয়ে চ্যালেঞ্জিং পেশা। কিন্তু এই আনন্দের কাজ করতে গিয়ে যন্ত্রণা ও বিড়ম্বনার মধ্যেও যে পড়তে হয়!

ইস্কান্দার মির্জা সর্বনাশা ফাঁদ পাতে। রাজহংসী নিজেকে বাঁচাতে সক্ষম হলেও সে-রাতে রেইন ট্রি-তে সে ধর্ষণের শিকার হয়েছিল- এমন একটা অপপ্রচার ছড়িয়ে পড়ে। রেডিও থেকে তার কাজটা চলে যায়। এমন পরিস্থিতিতেই অল্পবয়সী মেয়েরা ভেঙে পড়ে, অনেকে আত্মহত্যার পথ বেছে নেয়। কিন্তু রাজহংসী গা ঝাড়া দিয়ে ওঠে। বঞ্চিত লাঞ্ছিত নিপীড়িত লক্ষ নারীর লড়াইয়ের সঙ্গে নিজের জীবনকে জড়িয়ে ফেলে। তার পাশে পায় সাবেক বস, সৎ বাবা এবং বন্ধুকে; আর হ্যাঁ, সর্বংসহা মা ও মাতৃসমা এক স্বাধীন নারীও তার নতুন মিশনে বড় ভূমিকা নেয়। রাজহংসী বুঝতে পারে, ভালোবাসার শক্তি অনেক। যে ভালোবাসে, সে ভালোবাসা পায়ও। ভালোবাসা সীমাবদ্ধ নয়। তার সম্ভাবনা অসীম। আকাশছোঁয়া তার সাধ। সাধ্যও কম নয়। ভালো কিছুর জন্যে ভালোবাসা এক অনিঃশেষ শক্তি হয়ে উঠতে পারে। সুন্দরতম শক্তি।

উল্লেখ্য গত বছর জনকণ্ঠের ঈদসংখ্যায় উপন্যাসটি প্রকাশিত হয়েছিল। গ্রন্থবদ্ধ হওয়ার আগে লেখক এটি পরিমার্জনা করা ছাড়াও বেশ কয়েকটি অধ্যায় সংযোজন করেছেন। উৎসর্গপত্রে লেখা হয়েছে: ‘সেই মানবিক মানবীদের, রাজহংসীর মতো যারা মুক্ত স্বপ্নময়ী, আর ডানার শুশ্রুষায় রাখেন বিপন্ন বঞ্চিতাদের’। বইটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য ২২৫ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়