ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বইমেলায় মইনুল খানের ভ্রমণকাহিনী ‘দেখিলাম তারে’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় মইনুল খানের ভ্রমণকাহিনী ‘দেখিলাম তারে’

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে ড. মইনুল খানের ভ্রমণকাহিনীভিত্তিক বই ‘দেখিলাম তারে’।

বাংলাদেশ সরকারের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকালে সরকারি সফরে বিভিন্ন ঐতিহাসিক ও আকর্ষণীয় স্থান পরিদর্শন করেছেন মইনুল খান। ‘দেখিলাম তারে’ বইয়ে লেখক মূলত সেই ভ্রমণ থেকে পাঁচটি দর্শনীয় স্থানের গল্প সন্নিবেশ করেছেন।

গুল্পগুলো হলো- স্বপ্নের রানি, আবার জ্বর, ওই পাখি, বলা হলো না এবং এবার আজমিরে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় অন্য প্রকাশের ২৪ নম্বর প্যাভিলিয়নে।

ব‌্যক্তিজীবনে লেখক মইনুল খান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে স্বর্ণসহ নানা ধরনের পণ্যের চোরাচালান, শুল্ক ফাঁকি ও অপবাণিজ‌্য রোধে অভিযান পরিচালনা করে সুনাম কুড়িয়েছেন।



এর মধ‌্যে স্বীকৃতিসরূপ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন (ডব্লিউসিও) থেকে সার্টিফিকেট অব মেরিট, গ্রিপস (জাপান) থেকে বেস্ট অ‌্যালামনাই অ‌্যাওয়ার্ড এবং অস্ট্রেলিয়া সরকারের বিজনেস লিডারশিপ অ‌্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছেন।

তিনি বিষয়ভিত্তিক লেখার পাশাপাশি ভ্রমণকাহিনী ও ছোটগল্প লিখে থাকেন। তার উল্লেখযোগ‌্য বইয়ের মধ‌্যে রয়েছে- পুরুষের চল্লিশা, গুডাই সিডনি ও স্বর্ণমানব। এ ছাড়া তার গল্পে ও সার্বিক নির্দেশনায় বেশ কিছু টেলিছবি ও নাটক নির্মিত হয়েছে। এদের মধ‌্যে উল্লেখযোগ‌্য হচ্ছে- স্বর্ণমান, ভূতের নাম একা, কাইল্লাচোরা, আবার কাইল্লাচোরা, মুক্তির টানে, মিথোজীবী ও সুখপাখি।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়