ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজু আহমেদের ‘বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও দারিদ্র্যবিমোচন’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ২৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজু আহমেদের ‘বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও দারিদ্র্যবিমোচন’

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক রাজু আহমেদের প্রথম বই ‘বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও দারিদ্র্যবিমোচন’।

উন্নয়ন ও অর্থনীতি বিষয়ে বিভিন্ন সময়ে লেখা ১২টি গবেষণা প্রতিবেদন ও বিশ্লেষণধর্মী প্রবন্ধ নিয়ে সাজানো এই বই এরইমধ‌্যে নজর কেড়েছে পাঠকদের। বইটি প্রকাশ করেছে পালক পাবলিশার্স।

একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে পালক পাবলিশার্সের ২৮৩, ২৮৪ ও ২৮৫ নম্বর স্টলের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৬৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

বইটির ভূমিকায় অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ লিখেছেন, ‘এই বইয়ের লেখাগুলো একদিকে খুবই তথ্যসৃমদ্ধ, আরেকদিকে এগুলোর সব বিশ্লেষণেই রয়েছে গণমুখী মূল্যবোধের সুস্পষ্ট অভিপ্রকাশ। সাধারণ পাঠক, নাগরিক, অর্থনীতির ছাত্র, গবেষক, নীতিনির্ধারক- সকলেই এসব লেখা পাঠ করে অনেক প্রাসঙ্গিক তথ্য ও ইস্যু নিয়ে গভীরভাবে ভাবার জন্য অনুপ্রাণিত হবেন। লেখাগুলো ভবিষ্যতে আরো গবেষণার ক্ষেত্র চিহ্নিত করতে সহায়ক হবে।’

এ বিষয়ে সাংবাদিক রাজু আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘২০০৬ সাল থেকে এখন পর্যন্ত বিভিন্ন সময়ে উন্নয়ন-অর্থনীতি ও সংশ্লিষ্ট বিষয়ের ফেলোশিপের গবেষণাপত্র এবং সেমিনারে উপস্থাপিত মূল প্রস্তাবনা হিসেবে লেখা প্রবন্ধের সমাহার এ বইটি। সাংবাদিক হিসেবে প্রতিটি লেখা তথ্যসমৃদ্ধ, বাস্তবমুখী বিশ্লেষণ ও সব শ্রেণির মানুষের জন্য বোধগম্য করার চেষ্টা করেছি।’



তিনি আরো বলেন, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশের উন্নয়নে যেসব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, সেগুলোর আর্থ-সামাজিক প্রভাব, বাংলাদেশে ঋণদাতা সংস্থাগুলোর কর্মকাণ্ডের প্রভাবসহ সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে বইটি থেকে পাঠকরা ধারণা পাবেন বলে আশা করি।’

বইটিতে স্থান পাওয়া লেখাগুলো হলো- বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও দারিদ্র্যবিমোচন, বাংলাদেশে বিশ্বব্যাংক-আইএমএফ-এডিবির তৎপরতা : তত্ত্বাবধায়ক সরকারের দু’ বছর, বাংলাদেশে এডিবি : উন্নয়ন সহযোগী নাকি সুদখোর মহাজন, বিদেশি বিনিয়োগ থেকে কী পাচ্ছে দেশ, বিশ্বমন্দার প্রেক্ষাপটে বাংলাদেশের শ্রমিক-স্বার্থ, অবহেলিত দক্ষিণ-পশ্চিমাঞ্চল : সংকট ও সম্ভাবনা, ব্যাংক ঋণের সুদের হার : আবাসন শিল্প ও বিনিয়োগে প্রভাব, বাজার ব্যবস্থাপনায় টিসিবির ভূমিকা, বাংলাদেশের আর্থ-সামাজিক বাস্তবতা এবং অপ্রাতিষ্ঠানিক খাত, তৈরি পোশাক শিল্পে শ্রম অধিকার, প্রবাসী শ্রমিকদের মানবাধিকার রক্ষায় করণীয় এবং পানি সরবরাহ ব্যবস্থাপনা : নাগরিক অধিকার বনাম বাণিজ্য চিন্তা।

আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করেন লেখকের মা নূরজাহান বেগম।  বইটির লেখক রাজু আহমেদ বর্তমানে বেসরকারি টেলিভিশন চ্যানেল জিটিভিতে প্রধান প্রতিবেদক হিসেবে কর্মরত। সাংবাদিকতার পাশাপাশি আর্থ-সামাজিক বিভিন্ন বিষয়ে লেখালেখি করছেন।

রাজু আহমেদ পেশাগত জীবনে ২০০৬ সালে প্যানোস সাউথ এশিয়া ফেলোশিপ, ২০০৭ সালে ইউএনএফপিএ রিপোর্টিং অ্যাওয়ার্ড, ২০০৮ সালে এফপিএবি সাংবাদিকতা পুরস্কার, ২০১১ সালে ইআরএফ অ্যাওয়ার্ড, একই বছর ইউএনএফপিএ-ডিজিএফপি জার্নালিজম অ্যাওয়ার্ড, ২০১৩ সালে সিএসএফ-ফ্রেড হলোস ফাউন্ডেশন ফেলোশিপ অ্যাওয়ার্ড এবং ২০১৪ সালে ডিআরইউ-গ্রামীণফোন বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড লাভ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়