ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ভূমিকম্পে পাপুয়া নিউ গিনিতে নিহত ১৪

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূমিকম্পে পাপুয়া নিউ গিনিতে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক : পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত পার্বত্যাঞ্চলে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে ১৪ জন নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির পুলিশ ও হাসপাতাল কর্মীরা এ তথ্য জানিয়েছেন। তবে অনিশ্চিত সূত্র থেকে নিহতের সংখ্যা ৩০ বলে জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার ভোররাত ৩টা ৪৫ মিনিটে রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৫৬০ কিলোমিটার দূরে পাপুয়া নিউ গিনির প্রধান দ্বীপের কেন্দ্রস্থলের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল। প্রত্যন্ত অঞ্চল হওয়ায় সোমবার কর্তৃপক্ষ হতাহতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি। ভূমিকম্পের কারণে এক্সনমোবিল কর্পোরেশন তাদের ১৯ বিলিয়ন ডলারের তরলায়িত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্ল্যান্টটি বন্ধ করে দিতে বাধ্য হয়।

মেনদি জেনারেল হাসপাতালের সেবিকা জুলি স্যাকল জানিয়েছেন, সাউদার্ন হাইল্যান্ডস প্রদেশের রাজধানী মেনদিতে দুটি ভবন ধসে ও ভূমিধসে ১২ জন নিহত হয়েছেন। মৃতদেহগুলো এই হাসপাতালটির মর্গে রাখা হয়েছে।

তিনি বলেছেন, ‘লোকজন ভয় পাচ্ছে। কম্পন এখনও চলছে। কোথাও যাওয়ার জায়গা না থাকলেও লোকজন চারপাশে ছুটে বেড়াচ্ছে।’

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার বিকেলে ৫ দশমিক ৭ মাত্রারসহ বেশ কয়েকটি আফটার শক অনুভূত হয়েছে বলে মেনদির পুলিশ জানিয়েছে, প্রথম ভূমিকম্পের সময়ই ১৪ জন নিহত হন। এদের মধ্যে তিন জন মেনদির দক্ষিণের পোরোমা এলাকার বাসিন্দা।

মেনদির পুলিশ কর্মকর্তা নারিং বোনগি বলেছেন, ‘ঘুমন্ত লোকজনের ঘরবাড়ি ভূমিধসে চাপা পড়ে বিধ্বস্ত হলে তারা নিহত হন।’

স্থানীয় সংবাদমাধ্যম পাপুয়া নিউ গিনি পোস্ট কুরিয়ারের প্রতিবেদনে হাইল্যান্ডস প্রদেশের প্রশাসক উইলিয়াম বান্দো জানিয়েছেন, দুর্গম অঞ্চলগুলোতে ৩০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়