ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ভৈরব ও আশুগঞ্জে দুটি প্রকল্প ঘুরে দেখলেন এডিবি প্রেসিডেন্ট

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভৈরব ও আশুগঞ্জে দুটি প্রকল্প ঘুরে দেখলেন এডিবি প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকিহিতো নাকাও ভৈরব ও আশুগঞ্জে এডিবির অর্থায়নে নির্মাণাধীন প্রকল্প টঙ্গী টু ভৈরব ডাবল রেললাইন ও আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের বৃহৎ দুটি ইউনিট পরিদর্শন করেছেন।

এডিবির ঢাকা কার্যালয় সূত্র মঙ্গলবার দুপুরে এই তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, সোমবার রাতে এডিবি প্রেসিডেন্ট ঢাকা এসে পৌঁছান। সকালেই তিনি ভৈরবের উদ্দেশে যাত্রা করেন। সকাল ১০টায় ভৈরবে পৌঁছান তিনি। সেখানে তাকিহিতো নাকাও ঢাকা-টঙ্গী ডাবল রেললাইন পরিদর্শন করেন। পরে তিনি ভৈরবে হাজী জহির উদ্দিন স্কুলের মালটিমিডিয়া ক্লাস রুম পরিদর্শন করে শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করেন।

এরপর ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জে এডিবির অর্থায়নে নির্মাণাধীন ৪৫০ মেগাওয়াট ও ৪৫০ মেগাওয়াট ক্ষমতার দুটি বিদ্যুৎকেন্দ্র ঘুরে দেখেন।

ঢাকা কার্যালয় সূত্র আরো জানায়, এডিবি প্রেসিডেন্ট আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে দেখা করবেন। এরপর দুপুর পৌনে ১টায় এডিবির ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনে সফরের বিস্তারিত তুলে ধরবেন। সফর শেষে বুধবার সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।

১৯৭৩ সালে বাংলাদেশ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদস্য হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে ঋণ ও অনুদান সহায়তা দিয়ে আসছে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির ঋণ সহায়তার পরিমাণ প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার।

এডিবি বাংলাদেশে প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতে ঋণ সহায়তা দিয়ে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়