ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় ‘বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী’

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী’

রাইজিংবিডি ডেস্ক : একুশে বইমেলায় (২০১৯) প্রকাশিত হয়েছে জব্বার আল নাঈমের লেখা কিশোর উপন্যাস ‘বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী’।

বইটি প্রকাশ করেছে অন্বেষা পাবলিকেশন্স (প্যাভিলিয়ন ১৮)। এটির প্রচ্ছদ করেছেন শাকীর এহসানউল্লাহ। সাত ফর্মা বইটির দাম ২০০ টাকা।

উপন্যাসে গল্প এরকম-কিশোর আজহার আলী বয়সের তুলনায় কিছুটা মোটা। আর মোটা হওয়ার কারণে প্রিয় খেলা হয়ে যায় বক্সিং। সমবয়সী কেউ তার বিপক্ষে বক্সিংয়ে নেমে কবজির শক্তি পরীক্ষার সাহস পেত না। ফলে সবাই তাকে বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী বলে ডাকে। কিন্তু আজহার কিংবদন্তী আলী সম্পর্কে কিছুই জানে না। প্রথমে যায় বন্ধু ও সহপাঠী মেধাবী ফয়জুল্লাহ জিশানের কাছে। জিশান ক্লাসের বইয়ের পাশাপাশি শিল্প ও সাহিত্যের বই পড়ে। ছোট বয়সের জিশানের জানাশোনার লেভেল দেখে সবাইকে অবাক হতে হয়। জিশান বুঝতে পারে এ বিষয়ে তার দাদুর ভালো জানাশোনা রয়েছে। দুই বন্ধু প্রতিদিন দাদুর মুখে আড্ডায় আড্ডায় শুনতে থাকে বক্সার আলী সম্পর্কে। যত শোনে ততই আগ্রহ বাড়ে।

সত্যি আলী বিস্ময়কর চরিত্রের মানুষ। একজন ক্রীড়াবিদ হলেও মানবতাবাদী। যে মানুষকে ভালোবেসে মানুষের অধিকার আদায়ের জন্য ভিয়েতনাম যুদ্ধে যেতে অস্বীকার করে। পরিণামে নেমে আসে বক্সিং নিষেধাজ্ঞার খড়গ। ক্যাসিয়াস মার্সেলাসক্লে জুনিয়র থেকে ধর্মান্তরিত হয়ে নাম রাখলেন মোহাম্মদ আলী। কথা বলা শুরু করলেন কালোদের পক্ষে। কাজ করা শুরু করলেন নির্যাতিত ও নিপীড়িত মুসলমানের হয়ে।

প্রজন্মের তরুণ ক্রীড়াবিদদের চাওয়া একটাই মোহাম্মদ আলী হওয়া। দরিদ্রতম পরিবারে বেড়ে ওঠা শর্তেও কীভাবে হয়ে ওঠেন গত শতকের একজন সেরা ক্রিড়াবিদ? একজন ক্যাসিয়াস মার্সেলাসক্লে জুনিয়র কিভাবে ভিন্ন পরিবেশের সঙ্গে প্রতিনিয়ত লড়াই করে মোহাম্মদ আলী ক্লে হয়ে ওঠেছেন এটি মূলত সেই রহস্য উন্মোচনেরই কাহিনি-বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী।




রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়