ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাড়ছে বইপ্রেমীদের ভিড়, চলছে আড্ডা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাড়ছে বইপ্রেমীদের ভিড়, চলছে আড্ডা

নিজস্ব প্রতিবেদক : বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বিশাল এলাকা নিয়ে চলছে অমর একুশে গ্রন্থমেলা। শনিবার বইমেলার ১৬তম দিন। গত বুধবার ছিল পয়লা ফাল্গুন, পরদিন ভালবাসা দিবস, শুক্রবার ছিল ছুটির দিন। শনিবারও সপ্তাহের দ্বিতীয় ছুটির দিন। আর ভাষার মাসে রাজধানীর সব উৎসবেরই কেন্দ্রবিন্দু হয় প্রাণের বইমেলা। এবারও তার ব্যতিক্রম হয়নি।

ক্রমশই বাড়ছে বইপ্রেমি নানা বয়সী মানুষের ভিড়। সবমিলিয়ে মাসের মাঝামাঝি সময়ে এসে বেশ জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। শনিবার সকালটা ছিল কচিকাঁচাদের কোলাহলে ভরপুর, বিকাল হওয়ার সঙ্গে সঙ্গে সেটি চলে যায় বড়দের দখলে। ছোট বড় সবমিলিয়ে লোকে লোকরণ্য বইমেলা। বেড়েছে মানুষের ভিড়, বেড়েছে বইয়ের বিক্রিও।

গত কয়েকদিন ধরে পুরো বইমেলায় দেখা যায় উপচে পড়া ভিড়। অনেকেই বন্ধু-বান্ধব নিয়ে, পরিবার পরিজন, প্রিয় মানুষকে নিয়ে মেলায় এসেছেন। আর ছুটির দিনগুলোর প্রথম ভাগ শিশু প্রহর থাকায় শিশুকিশোরদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সব মিলিয়ে লেখক, প্রকাশক, পাঠক, দর্শণার্থীদের পদচারণায় জমে উঠেছে বইমেলা। বই কেনার পাশাপাশি চলছে আড্ডাও।

বইপ্রেমীরা পুরো বছর আগ্রহ নিয়ে বসে থাকেন ভাষার মাসের অপেক্ষায়। ফেব্রুয়ারি মানেই বইয়ের মেলা, প্রাণের মেলা। অমর একুশে বইমেলার ১৬তম দিন শনিবার। বেলা ১১টায় শুরু হয় মেলা। প্রথম দু’ঘণ্টা ছিল শিশু প্রহর।

শনিবার সকাল থেকেই বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মেলায় আসতে থাকে শিশুরা। ছোটমণিদের পদচারণায় মুখরিত হয় মেলা প্রাঙ্গণ।

সরকারি চাকরিজীবী মইনুল ইসলাম বলেন, ‘বাঙালির প্রাণের মাস ফেব্রুয়ারি। এ মাসের জন্য আমরা বছরজুড়ে অপেক্ষা করি।  কিন্তু ইচ্ছে থাকলেও সময়ের কারণে বইমেলায় নিয়মিত আসা হয় না। আজ ছুটির দিন তাই পরিবারের সবাইকে নিয়ে মেলায় এলাম। সপ্তাহের অন্যদিনে ব্যস্ততার কারণে ইচ্ছে থাকলেও আসা হয় না। ছেলে মেয়েদের জন্যই বেশির ভাগ বই কিনেছি।  নিজেরও পছন্দের কিছু বই কিনেছি।

রাজধানীর মুগদা এলাকা থেকে দুই সন্তান দিপা ও নিপাকে নিয়ে বইমেলায় এসেছিলেন শিক্ষক আব্দুল হাই। তিনি বলেন, ‘প্রতিদিনই ইচ্ছা করে বইমেলায় আসতে। আজ সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পরিবারের সদস্যরা সবাই মিলে বইমেলায় আসা। নিজেও বই কিনলাম, বাচ্চাদেরও কিনে দিলাম। তবে আজ বইমেলায় বইপ্রেমী ক্রেতা দর্শণার্থীদের খুব ভিড়।’



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৯/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ