ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

বইমেলায় ওবায়েদ আকাশের চারটি গ্রন্থ

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৮ ৩:৫৫:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৮ ৩:৫৬:৫১ পিএম

রাইজিংবিডি ডেস্ক : সাম্প্রতিক বাংলা কবিতার সম্পূর্ণ ব্যতিক্রম ধারার কবি এবং গত শতকের নব্বইয়ের দশকের অন্যস্বরের কবি ওবায়েদ আকাশ। এ বছর বইমেলায় (২০১৯)  তার চারটি গ্রন্থ এসেছে।

‘সর্বনামের সুখদুঃখ’ নামে প্রকাশিত হয়েছে তার নতুন কবিতার বই। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। এ বইয়ের কবিতাগুলো সম্পূর্ণ আলাদা মেজাজের। বিয়ষ নির্বাচন থেকে উপস্থাপনার ভিন্নতা চোখে পড়ার মতো। আমাদের চারপাশের অগণিত চরিত্রের সন্নিবেশ ঘটেছে আলোচ্য কাব্যে। কবির দেখা ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের মানুষদের নিয়ে তিনি আলাদা আলাদা কবিতা লিখেছেন। সেখানে ঠাঁই পেয়েছে শিক্ষক, বিপ্লবী, পেশাজীবী, শ্রমজীবী থেকে চারপাশের ব্যতিক্রমি নানান চরিত্র। এসব চরিত্র কবিতায় ফুটিয়ে তোলার মতো শ্রমসাধ্য কাজে তিনি তার পারদর্শিতা প্রমাণ করেছেন। ‘সর্বনামের সুঃখদুঃখ’ ভাষা ও বিষয় বিন্যাসে সম্পূর্ণ নতুনত্ব নিয়ে প্রকাশিত হয়েছে।

ভাষাচিত্র প্রকাশ করেছে তার নিরীক্ষাধর্মী কবিতার সংকলন ‘স্বতন্ত্র কবিতা’। এ যাবত কবিতা লিখতে লিখতে তিনি যেসব কবিতায় অধিক নিরীক্ষা করেছেন, সেগুলোকে একত্রিত করে প্রকাশিত হয়েছে ‘স্বতন্ত্র  কবিতা’। স্বাভাবিকভাবেই এ জাতীয় কবিতাগুলো গতানুগতিকতা থেকে বেরিয়ে পেয়েছে স্বতন্ত্র মাত্রা। গ্রন্থটি পাঠে ওবায়েদ আকাশের পাঠকরা তার নিরীক্ষাপ্রবণতা উপলব্ধি করতে পারবেন বলে বিশ্বাস।

‘পাঁচ দশকে বাংলাদেশ : সাহিত্য সংস্কৃতি সমাজভাবনা’ গ্রন্থটি বিশিষ্ট কবি-লেখকদের সাক্ষাৎকারের সংকলন। এ গ্রন্থে সর্বমোট ১৫টি সাক্ষাৎকার স্থান পেয়েছে। এই ১৫ জন ব্যক্তিত্বের মধ্যে সর্বকনিষ্ঠ হলেন সেলিনা হোসেন। অবশ্য শুরু করা হয়েছে শামসুর রাহমানকে দিয়ে। সাক্ষাৎকারগুলোয় অনেক অজানা ও বিস্ময়কর তথ্যেরও সন্ধান পাওয়া যাবে।

ওবায়েদ আকাশের ‘শ্রেষ্ঠ কবিতা’ প্রকাশিত হয়েছে এ বছরের কলকাতা ইন্টারন্যাশনাল বুকফেয়ারে। প্রকাশ করেছে অভিযান পাবলিশার্স। শ্রেষ্ঠ কবিতার ধারণায় তিনি বিশ্বাসী না হলেও মনে করেন, কিছু বাছাই করা কবিতা দিয়ে সংকলন করা যেতেই পারে। তা যে নামেই প্রকাশিত হোক। যদিও কবির কাছে প্রায় সব কবিতাই সমান। বইটি কলকাতা বইমেলায় ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়।

এছাড়া ওবায়েদ আকাশ সম্পাদিত ‘শালুক’-এর মাত্র দুটি সংখ্যা এখন পাওয়া যাচ্ছে। বহেড়াতলা লিটলম্যাগ চত্বরে ‘শালুক’-এর স্টলে পাওয়া যাবে সংখ্যা দুটি।

লিটল ম্যাগাজিন চত্বর বহেড়াতলায় থাকা সম্পর্কে ওবায়েদ আকাশ মনে করেন, ঐতিহ্যের কথা বলে বাংলা একাডেমি প্রাঙ্গণে এখন আর লিটল ম্যাগাজিন চত্বর রাখার কোনো মানে হয় না। যেহেতু বংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা অনুষ্ঠিত হতো এবং এটিই ছিল ঐতিহ্য, আজ সেই ঐতিহ্য আর নেই; মেলা এখন সোহরাওয়ার্দী উদ্যানে। যেহেতু সম্পূর্ণ মেলাটাই ধরে রাখতে পারেনি একাডেমি, তাই ঐতিহ্য ধরে রাখার নামে লিটল ম্যাগাজিনকে মূল মেলা থেকে বিচ্ছিন্ন করার কোনো যুক্তি দেখি না। কিছু এনজিও, সরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, ব্যবসায়িক সংগঠনের সঙ্গে লিটল ম্যাগজিনকে মিলিয়ে ফেলার প্রয়াস, লিটল ম্যাগাজিন চেতনার পরিপন্থি। লিটল ম্যাগজিনকে মূল মেলার মাঝখানে এনে ছোট ছোট স্টল করে স্থান করে দেওয়া হোক। এটা এখন সময়ের দাবি।




রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge