ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জয়ের সেঞ্চুরিতে সিরিজ জিতলো বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জয়ের সেঞ্চুরিতে সিরিজ জিতলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : ইংল্যান্ডের যুবাদের বিপক্ষে দুই ম্যাচ ইয়ুথ টেস্ট সিরিজের প্রথমটি ৮ উইকেটে জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শুক্রবার থেকে শুরু হওয়া দ্বিতীয়টিতে বাংলাদেশের বিপক্ষে প্রভাব বিস্তার করে খেলছিল ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। কিন্তু শেষ পর্যন্ত জয় পায়নি তারা। মাহমুদুল হাসান জয়ের অনবদ্য ১১৪ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ জিতেছে ৩ উইকেটে। তাতে দুই ম্যাচ ইয়ুথ টেস্ট সিরিজ বাংলাদেশের যুবারা জিতে নিয়েছে ২-০ ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল :
৩৩৭/১০ ও ২২৩/৮ ডিক্লে.
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ২২৮/১০ ও ৩৩৩/৭।
ফল : বাংলাদেশ ৩ উইকেটে জয়ী
ম্যাচসেরা : মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ)
সিরিজ : বাংলাদেশ ২-০ ব্যবধানে জয়ী
সিরিজ সেরা : মিনহাজুর রহমান (বাংলাদেশ)।


চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে ৩৩৭ রান তোলে। জবাবে বাংলাদেশের যুবারা তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ২২৮ রানে। ১০৯ রানে এগিয়ে থেকে ইংল্যান্ডের যুবারা রোববার তৃতীয় দিনে আবার ব্যাট করতে নামে। জেমি স্মিথের সেঞ্চুরিতে (১০৪) ভর করে ৮ উইকেট হারিয়ে ২২৩ রান তুলে ইনিংস ছেড়ে দেয় ইংলিশ যুবারা। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৩৩ রান।

এই রান তাড়া করতে নেমে ১ উইকেট হারিয়ে ৩৪ রান তুলে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশের যুবারা। আজ সোমবার আবার তারা ব্যাট করতে নামে। ৬৭ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় তারা। ফিরে যান উদ্বোধনী ব্যাটসম্যান তামজিদ হাসান। তিনি অবশ্য হাফ সেঞ্চুরি করে যান (৫১ রান)। ১২১ রানের মাথায় পারভেজ হোসেন আউট হন ৩৭ রান করে। এরপর দলের হাল ধরেন মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়। তারা দুজন চতুর্থ উইকেটে ১৪২ রান তুলে জয়ের ভিত গড়ে দিয়ে যান।
 


দলীয় ২৬৩ রানের মাথায় হৃদয় আউট হন। তার ব্যাট থেকে আসে ৭৬টি রান। যা তিনি ১৪৫ বল খেলে ৬ চার ও ১ ছক্কায় করেন। ২৮২ রানের মাথায় অধিনায়ক আকবর আলী আউট হন ব্যক্তিগত ৫ রানে। এরপর জয় তুলে নেন সেঞ্চুরি। জয়ের বন্দর থেকে ৭ রান দূরে থাকতে আউট হন তিনি। কিন্তু কাজের কাজ করে যান। ৩০৭ মিনিট ক্রিজে থেকে ২২৪ বল খেলে ১৩টি চারের সাহায্যে ১১৪ রান করে যান মাহমুদুল হাসান জয়। এরপর রুহেল আহমেদ (৪) ও মিনহাজুর রহমান (৩) জেতার জন্য প্রয়োজনীয় ৭টি রান তুলে মাঠ ছাড়েন।

১১৪ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচসেরা হন জয়। প্রথম ম্যাচে ৯ ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেট নিয়ে সিরিজ সেরা হন বাংলাদেশের বাম হাতি অর্থডক্স স্পিনার মিনহাজুর রহমান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়