ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আদনান সৈয়দের নতুন গল্পগ্রন্থ বইমেলায়

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ২২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আদনান সৈয়দের নতুন গল্পগ্রন্থ বইমেলায়

রাইজিংবিডি ডেস্ক : অমর একুশে বইমেলায় (২০১৯) প্রকাশিত হয়েছে আদনান সৈয়দের গল্পগ্রন্থ ‘অ্যাকোরিয়ামের মাছ ও হলুদ প্রজাপতির গল্প’।

বইটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

দূর থেকে অভিবাসীদের জীবন কেমন? কারো কারো কাছে সুদূর বাংলাদেশ থেকে আমেরিকা যেন একটি হিরক খণ্ড। অথচ নিজ দেশ এবং মাটি ছেড়ে একজন অভিবাসী যখন ভিনদেশি কোনো আলো হাওয়ার আশ্রয় নেন তখন তার জীবন সম্পর্কে খুব অল্পই জানা যায়। সেজন্যেই আমেরিকা কারো কাছে স্বপ্নপূরী আবার কারো কাছে দুঃস্বপ্ন। এই দুইয়ের মধ্যে অপসৃয়মান একটি হালকা ব্যবধান-রেখা হয়ত আছে, কিন্তু সে রেখা অনায়েসে বদলে যায়, যেতে পারে। গ্রন্থে সংকলিত প্রতিটা গল্পই অভিবাসী জীবনকে আশ্রয় করে লেখা।

এ কথাতো ঠিক যে প্রবাসী জীবন খুব সহজ কোনো জীবন নয়। নিজ দেশ থেকে অনেক দূরে এই প্রবাসীরা যখন ভিনদেশের মাটিতে নোঙর করেন তখন সে দেশটির মাটিকে আপন করে নিতে তাদের অনেক জ্বালা যন্ত্রণা সহ্য করতে হয় বৈকি! সেই যন্ত্রণা থেকেই শুরু হয় আরেক নতুন জীবনের গল্প। যে জীবন বাংলাদেশ থেকে বসে দেখা যায় না। যে জীবনের ভাঁজে ভাঁজে যোগ হয় সুখ, দুঃখ, আনন্দ, লোভ, হিংসা, উচ্চাকাঙ্খা সহ মানুষের সব রকম যাপিত জীবনের চিত্রকল্প। যদি বলা হয় এই গল্পগুলো আমেরিকায় বসবাসরত বাংলাদেশি অভিবাসী জীবনের বাস্তব গল্প, তাহলে মোটেও তা অতিরঞ্জিত হবে না। গল্পের চরিত্ররা এখানে কেউ উচ্চ পদস্থ কর্মকর্তা, কেউ ছাত্র, কেউ বেকার, কেউ অফিসের বড় কোনো চাকুরে আবার কেউ ম্যানহাটনের ব্যস্ত ফুটপাতের রাস্তার ফল বিক্রেতা। তারা সবাই তাদের মত করে প্রবাস জীবনের বন্দনায় নেমেছেন।

গ্রন্থের ভূমিকায় লেখা হয়েছে, সাহিত্য ‘জীবন’ এর বাইরে কিছু নয়। জীবনের নানা রকম উপাদানই সাহিত্যের মূল শক্তি। আমাদের জীবনে বিদ্যমান সুখ-দুঃখ, হাসি-কান্না, কাম-লোভ-মোহ, স্বপ্ন-আকাংখাসহ সব রকম উপকরণ  আমাদের যাপিত জীবনের গুরুত্বপূর্ণ অংশ। সে হিসেবে ‘অ্যাকুরিয়ামের মাছ ও হলুদ প্রজাতির গল্প’ গ্রন্থে সংকলিত প্রতিটি গল্প উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালি অভিবাসী জীবনের নির্জাস।

গ্রন্থটিতে মোট ২১টি গল্প সংযুক্ত হয়েছে। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি গ্রন্থমেলার মাওলা ব্রাদার্স প্যাভিলিয়নে। নিউ ইয়র্ক মুক্তধারাতেও গ্রন্থটি পাওয়া যাবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়