ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে আঞ্চলিক ইজতেমায় লাখো মুসল্লি

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ৩০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে আঞ্চলিক ইজতেমায় লাখো মুসল্লি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : লাখ লাখ ধর্মপ্রাণ মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার চারিয়া ইউনিয়নে প্রথমবার আয়োজিত আঞ্চলিক ইজতেমাস্থল।

 

টঙ্গীর বিশ্ব ইজতেমায় স্থান সংকুলন না হওয়ায় বিশ্ব ইজতেমা কমিটির আঞ্চলিক বিশ্ব ইজতেমা করার সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী হাটহাজারী উপজেলায় বৃস্পতিবার থেকে তিন দিনব্যাপী চট্টগ্রাম বিভাগের আঞ্চলিক বিশ্ব ইজতেমা শুরু হয়েছে।

 

শুক্রবার ফজর নামাজের পরে আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। সকাল থেকে বিভিন্ন বক্তার বয়ানের পর লাখ লাখ মানুষ একসঙ্গে জুমার নামাজ আদায় করেন। নামাজের পর মুসল্লিদের মধ্যে কেউ বিশাল শামিয়ানার ভেতর বসে বয়ান শুনছেন, আবার কেউ আছেন জিকিরে মশগুল ।

 

চট্টগ্রামে প্রথমবারের মত এ ইজতেমায় দেশের বিভিন্ন জেলা উপজেলা ছাড়াও ভারত, চীন, কাতার, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, জর্দান, মিশর, কুয়েত ও দুবাইসহ বিভিন্ন দেশের শতাধিক বিদেশি মেহমানও অংশগ্রহণ করেছেন বলে জানান বিশ্ব ইজতেমা কমিটির সদস্যরা। আগামীকাল শনিবার সকালে আখেরি মোনাজাত পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে বলে জানান তারা।

 

ইজতেমা কমিটির প্রধান সমন্বয়কারী মাওলানা মুফতি জসিম উদ্দিন জানান, আজ ফজরের নামাজের পর পার্শ্ববর্তী দেশ ভারতের মাওলানা রিজোয়ান আমবয়ান শুরু করেন। এরপর মুফতি শাহেদ ওই মাওলানার উর্দুতে আমবয়ান বাংলাতে তরজমা করেছেন। আর এ বয়ান ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত চলে। এরপর শুরু হয় মুসল্লিদের মধ্যে তালিম।

 

এ সময় প্রতিটি গ্রুপে ১০ থেকে ২৫ জন করে তালিমে অংশ নেন। এভাবে জুমা, আছর, মাগরিব ও এশার নামাজের পর তাবলিগ জামাতের মুরিব্বরা বয়ান করবেন।

 

আগামীকাল শনিবার আখেরি মোনাজাত পর্যন্ত বিশিষ্ট আলেম ও তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বিরা ইমান, আমল, আখলাক, ইহকাল ও পরকালসহ ইসলামের বিভিন্ন বিষয়ে বয়ান করবেন।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/৩০ ডিসেম্বর ২০১৬/রেজাউল করিম/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়