ঢাকা, সোমবার, ৫ ভাদ্র ১৪২৪, ২১ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

পেজ পুনরুদ্ধারে ফেসবুকের অফিসে হানা

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০১-২১ ৭:৪৫:৪৩ এএম     ||     আপডেট: ২০১৭-০২-০৩ ৫:১৮:১৮ পিএম
জামিলা বাইডু

স্বপ্নীল মাহফুজ : ফেসবুক পেজ পুনরুদ্ধার করতে ফেসবুকের অফিসে। এমনটাই করলেন বেলজিয়ামের এক নারী। ২৩ বছর বয়সি জামিলা বাইডু একদিন সকালে ঘুম থেকে উঠে দেখলেন তার জনপ্রিয় ফেসবুক পেজটি ডিঅ্যাক্টিভ। বুঝতে পারলেন যে ফেসবুক অথরিটি তার পেজটি সরিয়ে নিয়েছে। তিনি একাধারে ম্যাসেজ পাঠালেন। কিন্তু কোনো উত্তর পেলেন না। অবশেষে সিদ্ধান্ত নিলেন দেখা করবেন জাকারবার্গের সঙ্গে। সাক্ষাতেই ফিরিয়ে নিয়ে আসবেন তার পেজটি।

এই নারী বেলজিয়ামে মোটামুটি পরিচিত মুখ। ২০১৪ সালে জনপ্রিয় রিয়েলিটি শো ‘দ্য ভয়েস’র বেলজিয়াম সংস্করণে গান গেয়ে দর্শক এবং বিচারকদের মন জয় করে নিয়েছিলেন। রিয়েলিটি শো শেষ হওয়ার পরও দর্শক তার কাছ থেকে আরো কিছু আশা করছিল। এই জন্যই ফেসবুক পেজটি খুলেছিলেন। দ্রুত পেজটি জনপ্রিয়ও হয়ে ওঠে। ফ্যানের সংখ্যা দাঁড়ায় দেড় লাখের উপরে। সেখানে তিনি ভিডিও আপলোড করতেন। যেগুলোর জনপ্রিয়তাও বৃদ্ধি পাচ্ছিল। কিন্তু বিপত্তি ঘটল যখন ফেসবুক অথরিটি তার পেজটি সরিয়ে নিলেন।

এ ব্যাপারে এই বেলজিয়ান নারী জানান,অন্য একটি পেজ থেকে তার নামে আপত্তিকর পোস্ট দেওয়া হচ্ছিল। তারপর তিনি ওই পেজকে রিপোর্ট করেন । তারাও জামিলার পেজটি রিপোর্ট করে। এর প্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ দুইটি পেজই সরিয়ে নেয়।

জামিলা তার পেজটি ফিরে পেতে নানা উপায়ে চেষ্টা করতে থাকেন। বেলজিয়ামে ফেসবুক অফিসে যোগাযোগ করেন। তারা কিছুই সমাধান দিতে না পারায় কিছুটা হতাশই হন জামিলা। কিন্তু তিনি তার ফেসবুক পেজ ফিরে পেতে দৃঢ় প্রতিজ্ঞ। কী করা যায় এমনটা চিন্তা নিয়েই এক বিকেলে তার বন্ধুর সঙ্গে কথা বলছিলেন। তারপর হঠাৎ ঠাট্টা করতে গিয়েই বললেন জাকারবার্গের সঙ্গে দেখা করবেন । কিছুদিন পর তার এই কথাটি আর ঠাট্টা থাকল না। ব্যাপারটা সত্যিই করা যায় কিনা ভাবতে থাকলেন তিনি। এর জন্য তাকে যেতে হবে লস অ্যাঞ্জেলেসের সিলিকন ভ্যালিতে যেখানে ফেসবুকের হেড কোয়ার্টার। যেই চিন্তা সেই কাজ প্লেনের টিকিট বুক করলেন জামিলা। এবং রওনা হলেন লস অ্যাঞ্জেলেসের উদ্দেশ্যে।

শুধু তাই নয়, জামিলা তার এই পুরো সফরটা নিয়ে তথ্য চিত্র বানাচ্ছেন। যা কিনা তার নতুন পেজে গেলেই দেখা যাবে। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি লস অ্যাঞ্জেলেসে পৌঁছে একটি হোটেলে উঠেছেন। এখন দেখার বিষয় জাকারবার্গের সঙ্গে দেখা হয় কিনা আর হলেও সমাধান পাওয়া যাবে কিনা!

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/মারুফ

Walton Laptop