ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বপ্নের বিমান

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৯, ৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বপ্নের বিমান

একটি সিসনা-১৭২ বিমান

শাহিদুল ইসলাম : নীল আকাশে পাখির মতো ডানা মেলে উড়ে বেড়ানোর স্বপ্ন থেকেই রাইট ভাতৃদ্বয় (উইলবার রাইট এবং অরভিল রাইট) আবিষ্কার করেছিলেন বিমান। সেই ১৯০১ সালে গ্লাইডার দিয়ে শুরু হয় মানুষের আকাশে ভেসে বেড়ানোর প্রচেষ্টা। এরপর যুগে যুগে রাইট ভাতৃদ্বয়ের দেখানো পথ ধরেই আবিষ্কৃত হয়েছে হাজারো রকমের অত্যাধুনিক বিমান। বিশেষ করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিমানের ব্যাপক কৌশলগত উন্নয়ন সাধিত হয়েছে। বিমানের এই কৌশলগত উন্নয়ন ও সুযোগ-সুবিধা এতটাই বেড়েছে যে বিশ বা ত্রিশ বছর আগে তৈরি করা বিমান গুলোও আজ শোভা পাচ্ছে বিমান জাদুঘরে।

কিন্তু একটি মডেলের বিমান রয়েছে যেটি উদ্ভাবনের পর থেকে অদ্যবদি সমানভাবে জনপ্রিয়। সুযোগ-সুবিধা হয়তো এখনকার আধুনিক বিমান থেকে অনেক কম। তাতে কী? যুগের পর যুগ ধরে এই বিমানটি সমান জনপ্রিয়তার সঙ্গে  ব্যবহৃত হয়ে আসেছে। জনপ্রিয় এই  বিমানটির নাম সিসনা স্কাই হক-১৭২, সংক্ষেপে সিসনা-১৭২।

 


সিসনা-১৭২, এক ইঞ্জিনবিশিষ্ট ছোট বিমান। চার আসনের এই বিমান ১৯৫৫ সালে আমেরিকার সিসনা এয়ারক্র্যাফট কোম্পানি তৈরি করে। সেই থেকে শুরু- যা দশকের পর দশক ধরে সমান জনপ্রিয়। দশকের পর দশক বলছি এ কারণেই যে, ষাটের দশকে তৈরি করা কোনো বিমান আজ আর আকশে পাখা মেলে উড়ে না। তাদের অধিকাংশেরই স্থান হয়েছে যাদুঘরে। কিন্তু সিসনা-১৭২ আজও নীল আকাশে পাখা মেলে উড়ে বেড়ায়। সিসনা-১৭২-এর বহির্কাঠামোয় পরিবর্তন আনা হয়েছে অনেকবার, কিন্তু মূল নকশা একই রয়েছে।

 


সিসনা-১৭২ বিমানটিকে অনেকেই মজা করে প্রাইভেট গাড়ি বলে থাকেন। আর বলবেন না বা কেন? যেখানে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বহনকারী গাড়ি ক্যাডিলাকের ওজন ছিল আট টন (১ টান = ৯০৭.১৮৫ কেজি), সেখানে সিসনার ওজন মাত্র ৮০০ কিলোগ্রাম!

শুধু ওজন নয়, গতির দিক দিয়েও এটি আধুনিক প্রাইভেট গাড়ির  সমান। ঘণ্টায় এটি ২২৬ কিলোমিটার বেগে উড়তে পারে। ট্যাংকভর্তি জ্বালানি নিয়ে একটি সিসনা-১৭২ কোথাও যাত্রা বিরতি না করে জার্মানির বার্লিন শহর থেকে উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট শহর পর্যন্ত  উড়ে যেতে পারে। বার্লিন থেকে বেলাফাস্টের দূরত্ব কত জানেন? মাত্র ৮০০ মাইল বা ১২৮৭ দশমিক ৪৮ কিলোমিটার।

তবে প্রাইভেট গাড়ি বলে মজা করলেও সিসনা তার নিজের  জায়গায় অনন্য। বিশ্বের নামকরা সব বিমান প্রশিক্ষণ স্কুলে প্রশিক্ষণের প্রাথমিক ধাপ এই বিমান দিয়েই সম্পন্ন করা হয়। অর্থাৎ পৃথিবীর হাজারো পাইলটের বিমান চালানোর হাতেখড়ি হয় এই বিমান দিয়ে।

সিসনা-১৭২ বিমানের উৎপাদনও হয়েছে  রেকর্ড পরিমাণ। ১৯৫৬ সাল থেকে শুরু করে গত ছয় দশকে  ৩৯ হাজার ইউনিট (১ ইউনিট = ১টি বিমান) বিমান তৈরি হয়েছে।

(বিবিসি অবলম্বনে অনুবাদ করেছেন শাহিদুল ইসলাম)

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/শাহিদুল/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়