ঢাকা, রবিবার, ৮ শ্রাবণ ১৪২৪, ২৩ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

শুটিং স্পট এখন বাস্তবের শহর

রাশিদা নূর : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-০৮ ১১:৫০:২১ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৮ ১১:৫০:২১ এএম

রাশিদা নূর: হলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে রয় রজার্স, ডিক কার্টিস এবং রাসেল হাইডেন অন্যতম। ১৯৪০ এর দশকে তারা চলচ্চিত্র প্রেমীদের অনেক জনপ্রিয় চলচ্চিত্র উপহার দিয়েছেন। এসব চলচ্চিত্র নির্মাণে তারা শুটিংয়ের নেশায় দূর-বহুদূর ছুটে বেরিয়েছেন। এভাবে এক স্থান থেকে অন্য স্থানে ছোটাছুটি করতে গিয়ে এক ধরনের ক্লান্তি অনুভব করেন তারা। তাই ১৯৪৬ সালে তারা একটি শুটিং স্পট তৈরির সিদ্ধান্ত নেন। সিন্ধান্ত অনুযায়ী যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার মরুঅঞ্চলে গড়ে তোলেন একটি শুটিং স্পট, যার নাম দেন ‘ওয়াইল্ড ওয়েস্ট সেট’। এখানে চলচ্চিত্র নির্মাণের সব ধরনের ব্যবস্থা ছিল। এছাড়া ছিল নানা ধরনের স্থায়ী এবং অস্থায়ী স্থাপনা। পাশাপাশি নির্মাতা ও অভিনয় শিল্পীদের থাকা-খাওয়ার ব্যবস্থাও ছিল।

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের ইউকা ভ্যালি থেকে চার মাইল দূরে এবং লস অ্যাঞ্জেলেস থেকে মাত্র দুই ঘণ্টার রাস্তা এই ‘ওয়াইল্ড ওয়েস্ট সেট’। ধীরে ধীরে এটি এতটাই জনপ্রিয় হয়ে ওঠে যে পরবর্তীতে তা বাস্তবের শহরে রূপ নেয়, যার নাম দেওয়া হয় পাইওনিয়ার টাউন।

‘দ্য সিসকো কিড’, ‘জাজ রয় বীন’ এবং ‘দ্য জেনি অট্রি শো’-এর মতো জনপ্রিয় চলচ্চিত্রের শুটিং এই পাইওনিয়ার টাউনেই হয়েছে।

যুগের সাথে তাল মিলিয়ে যখন হলিউডের চলচ্চিত্রের ধরন, কাহিনী ও ব্যবসায়িক পদ্ধতিতে পরিবর্তন আসে, তখন নির্মাতারা এই শুটিং স্পট ছেড়ে নানা দিকে ছড়িয়ে পড়েন। আর পাইওনিয়ার টাউন পরিণত হয় একটি জনপ্রিয় পর্যটন শিল্পে। আর এই জনিপ্রয়তাই ধীরে ধীরে এটিকে বাস্তবের শহরে পরিণত করে।




রাইজিংবিডি/ঢাকা/০৮ মার্চ ২০১৭/মারুফ

Walton Laptop