ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আঙুলের ছাপের মতো দ্বীপ

রাশিদা নূর : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৩ ৭:৫৮:১১ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৩ ১২:৪১:৪৮ পিএম

রাশিদা ‍নূর : পৃথিবীর অন্যতম দ্বীপ রাষ্ট্র ক্রোয়েশিয়া। অ্যাড্রিয়াটিক সাগর বেষ্টিত এই দেশের ২৫০টি দ্বীপকে একত্রে বলা হয় সিবেনিক পর্বতমালা। এর মধ্যে ডালমাটিয়ান উপকূলে অবস্থিত বালজেনাক দ্বীপ। ডিম্বাকৃতির এই দ্বীপটি বিমান থেকে অবিকল আঙুলের ছাপের মতো দেখায়। আর সেখানকার নীচু পাথরের দীর্ঘ সারিকে দেখায় আঙুলের ত্বকের রেখার মতো।

ক্রোয়েশিয়া এবং এর পার্শ্ববর্তী পশ্চিম ইউরোপের কয়েকটি দেশ যেমন: আয়ার‌ল্যান্ড, ইংল্যান্ড, স্কটল্যান্ড প্রভৃতির উপকূলবর্তী সীমানাও শুষ্ক পাথরের দেয়াল দ্বারা বেষ্টিত। কিন্তু ক্রোয়েশিয়ার বালজেনাক দ্বীপের দেয়ালগুলো একটু ভিন্ন। শত শত বছর আগে নির্মিত এই দেয়াল তৈরি করা হয়েছে কোনো ধরনের সিমেন্ট, বালু কিংবা অন্য কোনো মিশ্রণ ছাড়াই। নির্মাণকারীরা অত্যন্ত দক্ষতার সাথে পাথরগুলো বাছাই করেছেন এবং একটির সঙ্গে আরেকটি স্থাপন করেছেন। দ্বীপের সমতল অংশগুলো এই দেয়াল দ্বারা একটি থেকে অন্যটি আলাদা করা হয়েছে। সেখানকার মাটি বা জমিকে চাষযোগ্য করতেই এই ব্যবস্থা। ১.৪ স্কয়ার কিলোমিটারের এই দ্বীপে দেয়াল টানা হয়েছে দীর্ঘ ২৩ কিলোমিটার।

ক্রোয়েশিয়া সরকার এই দ্বীপটিকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য সম্প্রতি ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৭/মারুফ/ফিরোজ

Walton
 
   
Marcel