ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ড্রেনের ময়লা রাস্তায় : দুর্ভোগ কমছে না নগরবাসীর

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৪, ১২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ড্রেনের ময়লা রাস্তায় : দুর্ভোগ কমছে না নগরবাসীর

ছবি : শাহীন ভূইয়া

আসাদ আল মাহমুদ : জলাবদ্ধতা দূর করতে ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজে অথরিটি (ঢাকা ওয়াসা) ও সিটি করপোরেশন যে পদ্ধতি অবলম্বন করেছে তাতে নগরবাসী উপকৃত হচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

ভুক্তভোগীরা বলছেন, ওয়াসা ও সিটি করপোরেশন ড্রেন ও সুয়ারেজ থেকে ময়লা-আবর্জনা তুলে সড়কের পাশেই রাখে। পরে এটি আর সরিয়ে নেওয়া হয় না। ফলে বৃষ্টির পানির সঙ্গে পুনরায় ময়লা-আবর্জনা ম্যানহোলে চলে যায়।

নগরবাসী বলছেন, ময়লা আবর্জনা পরিষ্কারের এই পদ্ধতিতে কোনোভাবেই তারা উপকৃত হচ্ছেন না। বরং জলাবদ্ধতা আগের মতোই থেকে যাচ্ছে। বরং এ কাজে সরকারের বিপুল পরিমাণ টাকা অপচয় হচ্ছে।



বৃহস্পতিবার রাজধানীর ফকিরাপুল, আরামবাগ, টিকাটুলিসহ বেশ কয়েকটি এলাকায় ঘুরে দেখা গেছে, ওয়াসা ও সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা ড্রেন ও সুয়ারেজ থেকে ময়লা তুলে এর পাশে সড়কের ওপরে রাখছেন। কর্মীরা ময়লা যে জায়গায় রাখছেন তা ড্রেন ও সুয়ারেজের খুব কাছাকছি। সামান্য বৃষ্টি হলে সহজেই এসব ময়লা-আবর্জনা আবার ম্যানহোলে চলে যাবে।অনেক এলাকায় রাখা ময়লা রোদে শুকিয়ে যেতে দেখা গেছে।

এ ছাড়া জুরাইন, গোপীবাগ, দয়াগঞ্জ এলাকাতেও দেখা গেছে, বেশিরভাগ ড্রেনের ঢাকনা খোলা। ময়লা-আবর্জনায় এগুলো ভরাট হয়ে আছে।

স্থানীয়রা বলছেন, ওয়াসা এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ ব্যাপারে যেন একেবারেই উদাসীন।



পরিচ্ছন্নতা কর্মীদের ড্রেন ও সুয়ারেজ পরিষ্কার পদ্ধতি দেখে ফকিরাপুলের মো. আকরাম রাইজিংবিডিকে বলেন, এক সপ্তাহ আগে কালভার্ড রোডে ম্যানহোল পরিষ্কার করে ময়লা রাস্তায় রাখা হয়েছে। বৃষ্টি হলেই একটু একটু করে এসব ময়লা ম্যানহোলে ঢুকছে। প্রাইভেট গাড়ি, ছোট পরিবহন ট্রাকসহ রিকশার চাকায় ময়লা  ড্রেনে যাচ্ছে। এ ছাড়া গাড়ি দ্রুত চালিয়ে যাওয়ার সময় সড়কে রাখা ময়লা ছিটে পথচারীদের গায়ে লেগে জামা-কাপড় নষ্ট হয়।

টিকাটুলির রবিন রাইজিংবিডিকে বলেন, ড্রেনের ময়লা পরিষ্কার করে রাস্তায় ফেলে রাখা হচ্ছে। এগুলোতে এতো দুর্গন্ধ যে এলকাবাসীকে নাকে হাত দিয়ে চলাচলা করতে হয়।



তিনি বলেন, সংশ্লিষ্ট সেবা সংস্থার উচিৎ ড্রেন ও সুয়ারেজের ময়লা পরিষ্কার করে রাস্তায় না ফেলে দ্রুত তা সরিয়ে ফেলা।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ. খান রাইজিংবিডিকে বলেন, ‘আসন্ন বর্ষা মৌসুমে পানি নিষ্কাশনের জন্য ৩৬০ কিলোমিটার পাইপ লাইন আমরা পরিষ্কারর করছি। আমাদের এলাকায় কোনো ড্রেনে ময়লার কারণে জলবদ্ধতার সৃষ্টি হবে না।’  



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মো. সাঈদ খোকন রাইজিংবিডিকে বলেন, বর্ষা মৌসুমে পানি নিষ্কাশনের লক্ষ্যে সারফেস ড্রেনগুলো পরিষ্কার করা হচ্ছে। পরিষ্কারের পর তা দ্রুত সরিয়ে নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে। যারা ময়লা রাস্তায় ফেলে রাখবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘আমাদের এলাকায় কোনো ড্রেনে ময়লার কারণে জলবদ্ধতার সৃষ্টি হবে না। ডিএসসিসির  জলাবদ্ধতা দূর করতে বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।’ 



রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৭/আসাদ/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়