ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ডিম ছাড়াই সাপের জন্ম দৃশ্য ভাইরাল (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-৩০ ৬:১৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-৩১ ১:১০:২১ পিএম

অন্য দুনিয়া ডেস্ক : এক গর্ভবতী বোয়া সাপ সরাসরি বাচ্চার জন্ম দিচ্ছে, এমন ভিডিও ফুটেজে সম্প্রতি দর্শকরা বিভ্রান্ত হয়েছে।

সরীসৃপ প্রাণী বিক্রয়ের ফেসবুক পেজ ‘রেপটাইল কালেক্টিভ’ সম্প্রতি এ ধরনের ভিডিও পোস্ট করার পর তা ১০ মিলিয়নের বেশি ভিউ হয়েছে এবং শেয়ার হয়েছে ৭৯ হাজারের বেশি।

ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, ‘লাইভ জন্মগ্রহণের দৃশ্যের প্রত্যক্ষদর্শী হওয়াটা সমসময় দারুন।’ ভিডিওটিতে দেখা গেছে, মোট ছয়টির মধ্যে তিনটি বাচ্চা সাপের জন্ম দৃশ্য। পরবর্তীতে রেপটাইল কালেক্টিভ তাদের ফেসবুক পেজে ছয়টি বাচ্চা সাপের একটি ছবি পোস্ট করে জানিয়েছে, ‘হ্যাঁ, সাপটি ছয়টি বাচ্চা জন্ম দিয়েছে। আপনাদের সকলের আগ্রহের জন্য ধন্যবাদ।’

স্যান্ড বোয়া সাপ দেখতে খুবই মুগ্ধকর এবং ছোট আকৃতির নিরীহ প্রজাতির সাপ। তবে ভিডিও ফুটেজটি অনেককেই বিভ্রান্ত করেছে। কেননা অনেকেই মন্তব্য করেছে যে, তাদের ধারণা ছিল সাপের বাচ্চা কেবল সাপের ডিম থেকেই জন্ম নেয়।

একজন মজা করে মন্তব্য করেছেন, ‘আমি আমার স্কুলের টিচারকে খুঁজবো এবং তার কাছে জানতে চাইবো কেন ছোটবেলায় ভুল তথ্য শিখিয়েছে যে, সাপের ডিম থেকে বাচ্চা সাপের জন্ম হয়।’

আসলে বেশিরভাগ সাপ ডিম পাড়লেও, কিছু সাপ সরাসরি বাচ্চা সাপের জন্ম দেয়। বিশ্বের ৭০ শতাংশ সাপই ওভিপ্যারোয়াস অর্থাৎ ডিমের মাধ্যমে বাচ্চা সাপের জন্ম দেয়। অন্যদিকে ভিভিপ্যারোয়াস- ডিম ছাড়াই সরাসরি বাচ্চা সাপের জন্ম দেয়।



তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/ফিরোজ  

Walton Laptop