ঢাকা, সোমবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গরিলার শিশুসুলভ কাণ্ড (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-২৫ ৩:৫২:০৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৫ ৩:৫২:০৬ পিএম

অন্য দুনিয়া ডেস্ক: ইন্টারনেটে ভাইরাল হয়েছে, সুরসুরি বা কাতুকুতু দেওয়ার পর একটি শিশু গরিলার হাসির ভিডিও। অনাথ এই গরিলার নাম লুনিংগু। যখন তার বয়স ৮ মাস ছিল, সেসময় শিকারীদের হাতে তার বাবা-মার মৃত্যু হয়। একা হয়ে পড়া এই গরিলাকে অন্যান্য হিংস্র প্রাণীর আক্রমণ থেকে উদ্ধার করে নিয়ে আসেন গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের গরিলা রক্ষাকারী একটি সংস্থার লোকজন। গরিলাদের শেষ আশ্রয়স্থল হিসেবে পরিচিত ভিরুনগা ন্যাশনাল পার্কে ২০১৬ সালে গরিলাটির ঠাঁই হয়।

পাহাড়ি গরিলা পৃথিবীর বিপন্ন প্রজাতির প্রাণীদের মধ্যে অন্যতম। ধারণা করা হয়, বিশ্বে এদের বর্তমান সংখ্যা মাত্র ৫ হাজার। আফ্রিকায় বিপন্ন প্রজাতির গরিলা রক্ষায় কাজ করছে গ্রেস সেন্টার। প্রতিষ্ঠানটির সাম্প্রতিক একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, শিশু গরিলাটির আনন্দদায়ক সময় কাটানোর অভূতপূর্ব একটি দৃশ্য। লালন-পালনের দায়িত্বে থাকা এক কর্মী বগলের নিচে ও পেটে কাতুকুতু দেওয়ায় গরিলাটি হেসে ওঠে। হাসতে হাসতে বেচারা গড়াগড়ি খায়।

ভিডিওতে জানানো হয়, ‘বাচ্চা গরিলারা খেলতে পছন্দ করে। শিকারীদের কবল থেকে উদ্ধার করা বাচ্চা গরিলাদের গ্রেস সেন্টার পুনর্বাসিত করে। অনেকেই তাদের কেনাবেচা করতে চায়, এ ধরনের কাজ প্রতিরোধে গ্রেস সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। এখানে গরিলাদের লালন-পালন করে বড় হলে বনে ছেড়ে দেওয়া হয়। এদের রক্ষা করা প্রয়োজন। অন্যথায় দ্রুত বিলুপ্তপ্রায় প্রাণীতে পরিণত হবে তারা।’



তথ্যসূত্র : ডেইল মেইল

 




রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC