ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যে চার চলচ্চিত্র নতুন বছরের প্রেরণা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৮, ২৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে চার চলচ্চিত্র নতুন বছরের প্রেরণা

রাহাত সাইফুল : ২০১৭ সালে ঢাকাই চলচ্চিত্রে মোট ৬৩টি চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এসব সিনেমার মধ্যে ‘ঢাকা অ্যাটাক’, ‘নবাব’, ‘রাজনীতি’, ‘অন্তরজ্বালা’ এর মতো সিনেমা ঢাকাই চলচ্চিত্রে নতুন করে আশা যুগিয়েছে। অন্যদিকে এমন কিছু চলচ্চিত্র প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে যা চলচ্চিত্রপ্রেমীদের হতাশ করেছে। তবে হতাশার এ তালিকাই দীর্ঘ। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

নবাব : গত ঈদুল ফিতরে সারাদেশে মুক্তি পায় শাকিব খান অভিনীত ‘নবাব’ সিনেমাটি। সিনেমাটির নামের মতোই নবাব হয়ে দর্শকদের সাড়া পেয়েছেন শাকিব খান। যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটি ১২৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। এতে শাকিবের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন কলকাতার শুভশ্রী। চলতি বছরের ব্যবসাসফল সিনেমার মধ্যে অন্যতম নবাব।

রাজনীতি : শাকিব খান-অপু বিশ্বাস জুটির সিনেমা ‘রাজনীতি’। এ সিনেমাটিও গত ঈদুল ফিতরে ১১২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। বুলবুল বিশ্বাস পরিচালিত প্রথম এই সিনেমাটি মুক্তির পর থেকেই ছিল আলোচনায়। তবে ফিল্ম পলিটিক্সে কিছুটা বেগ পেতে হয় এর প্রযোজকদের। তারপরও দর্শকদের কাছ থেকে ভালোবাসার কমতি ছিল না। এ সিনেমায় আরো অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, আলীরাজ, অমিত হাসান, শিবা শানু, সাবেরী আলম, উত্তম গুহ, রেবেকা প্রমুখ।

ঢাকা অ্যাটাক : ‘ঢাকা অ্যাটাক’ সিনেমাটি চলতি বছরের সর্বাধিক আলোচিত সিনেমা। এ সিনেমাটি মুক্তির পর থেকে মাসব্যাপী বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়। গত ৬ অক্টোবর দেশের ১২৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ঢাকা অ্যাটাক’। দীপংকর দীপন পরিচালিত এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক আরেফিন শুভ ও চিত্রনায়িকা মাহিয়া মাহি। তবে সিনেমাটির মুক্তির পর নায়ক-নায়িকাকে ছাপিয়ে আলোচনায় ওঠে আসেন খল অভিনেতা তাসকিন।

অন্তরজ্বালা : ঢাকাই চলচ্চিত্রের গুণী নির্মাতা মালেক আফসারি পরিচালিত ‘অন্তর জ্বালা’ সিনেমাটি গত ১৫ ডিসেম্বর রেকর্ড সংখ্যক প্রেক্ষাগৃহে মুক্তি পায়। আলোচিত এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন জায়েদ খান-পরীমনি ও জয় চৌধুরী-মৌমিতা। সিনেমাটি মুক্তির পর প্রশংসা কুড়িয়েছেন জায়েদ খান, পরীমনি, জয় চৌধুরী, বড়দা মিঠুসহ অনেকেই। মুক্তির দ্বিতীয় সপ্তাহেও ৫৫টি প্রেক্ষাগৃহে সিনেমাটি চলছে। ‘অন্তর জ্বালা’ মন্দার বাজারে আশার আলো দেখিয়েছে বলেই অনেকের অভিমত।

২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই চারটি সিনেমাই নতুন বছরের আশা যোগাবেন বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা। ঢাকাই চলচ্চিত্রে ধারাবাহিকভাবে এমন সিনেমা নির্মিত হলে চলচ্চিত্র ফিরে পাবে অতীতের সেই সোনালি অধ্যায়। এমন স্বপ্ন নিয়ে ২০১৮ সালে পথচলা শুরু করবেন ঢাকাই চলচ্চিত্রের প্রযোজক, নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।



রাইজিংবিডি/ঢাকা/২৯ ডিসেম্বর ২০১৭/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়