ঢাকা, শনিবার, ১ পৌষ ১৪২৫, ১৫ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গাধাকে শান্ত করতে বিয়ে

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-০৩ ৮:০০:১৫ এএম     ||     আপডেট: ২০১৮-১০-০৩ ৯:০৯:৩২ এএম

শাহিদুল ইসলাম : সাধারণত প্রাণী হিসেবে গাধা শান্ত প্রকৃতির। শত পরিশ্রম করালেও এরা তা মেনে নেয়। কিন্তু কিছুদিন আগে ভারতের কর্ণাটক রাজ্যের মৌসুরি গ্রামে একটি গাধা হঠাৎ করেই বদমেজাজি হয়ে ওঠে। কারণে-অকারণে আক্রমণ করতে থাকে গ্রামবাসীদের।

গ্রামের লোকেরা শান্ত গাধার এমন অশান্ত আচারণে হতবাক। তবে গাধার এই অদ্ভুত  আচরণের কারণ খুঁজে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি গ্রামবাসীদের। গত জুলাই মাসে চিতার আক্রমণে মারা যায় গাধাটির নারী সঙ্গিনী। এরপর থেকে সঙ্গিনীকে হারিয়ে একা থাকতে থাকতে গাধাটি বদমেজাজি হয়ে উঠেছিল। গ্রামবাসীর ধারণা নিঃসঙ্গতাই তার এই আচরণের কারণ।

গ্রামবাসী গাধার নিঃসঙ্গতা ঘোঁচানোর একটি অদ্ভুত উপায় বের করলেন। সবাই মিলে সিদ্ধান্ত নিলেন গাধাটিকে বিয়ে দেয়ার। কারণ তাদের ধারণা সঙ্গী পেলেই অশান্ত গাধাটি আগের মতো আবার শান্ত হয়ে উঠবে।
 


যেই ভাবা সেই কাজ। গ্রামের সবার কাছ থেকে চাদা তোলা হলো। এক টাকা দু’টাকা করে  বিশ হাজার টাকা উঠল। এবার কনে খোঁজার পালা। তবে স্ত্রী গাধা খুঁজে পেতে গ্রামবাসীকে বেশ ঝামেলা পোহাতে হয়েছে। মৌসুরি গ্রাম থেকে প্রায় ষাট কিলোমিটার দূরের চামারাজানগর জেলার এক গ্রাম থেকে একটি গাধা আনা হয়। যদিও টাকার প্রয়োজন হয়নি তাদের। কারণ এই উদ্যোগের কথা শুনে টাকা নিতে চাননি বিক্রেতা। ফলে বেঁচে যাওয়া টাকা দিয়েই ঠাকুর ডেকে, নতুন জামা-কাপড় পরিয়ে, কপালে সিঁদুর দিয়ে, মঙ্গলসূত্র পরিয়ে বিয়ের সকল নিয়ম মেনে দুই গাধার বিয়ে দেয়া হয়েছে।

বিয়ের দিন গ্রামের সকলেই উপস্থিত ছিলেন। বিয়ের পর সকলের মধ্যে মিষ্টি বিতরণও করা হয়।





রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৮/মারুফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC