ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্মার্টফোন ব্যবহার না করলেই মিলবে অর্থ

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২০ ৫:৫৯:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২০ ৫:৫৯:৪৬ পিএম

শাহিদুল ইসলাম : তথ্যপ্রযুক্তির অগ্রগতির সঙ্গে স্মার্টফোন বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের আবশ্যিক অনুষঙ্গ। স্মার্টফোন ছাড়া এখন এক মুহূর্তও কল্পনা করা সম্ভব না। তবে এই অতি প্রয়োজনীয় জিনিসটি ছাড়া আমাদের জীবন কেমন হতে পারে তাই নিয়ে এক ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার আয়োজন করেছে ‘ভিটামিন ওয়াটার’ নামক একটি প্রতিষ্ঠান।

বিশ্ববিখ্যাত পানীয় কোম্পানি কোকাকোলার অঙ্গ সংগঠন এই  প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, যদি কোনো ব্যক্তি স্মার্টফোন ব্যবহার না করে এক বছর থাকতে পারে তাহলে তারা তাকে পুরস্কার হিসেবে ১ লাখ মার্কিন ডলার দেবে। একঘেয়েমি কাটিয়ে প্রচলিত জীবনযাপনে উৎসাহ দিতে এই প্রতিষ্ঠানটি বিভিন্ন কার্যক্রম চালায়। প্রতিষ্ঠানটির নতুন এই ঘোষণা সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোড়ন তুলেছে। 

তবে শুনতে যতটা সহজ পুরস্কার পাওয়াটা কিন্তু তত সহজ নয়। পুরস্কার পেতে হলে প্রতিযোগীকে কেন সে স্মার্টফোন ছাড়া জীবন কাটাতে চায় তার একটা চমকপ্রদ বর্ণনা দিয়ে টুইটার বা ইন্সটাগ্রামে হ্যাশট্যাগসহ লিখতে হবে ‘নো ফোন ফর অ্যা ইয়ার’ ও ‘কনটেস্ট’। বর্ণনাগুলোর মধ্য থেকে বিচারকেরা সেরা আইডিয়াগুলো বেছে নিয়ে প্রতিযোগী ঠিক  করবেন। ২০১৯ সালের ৮ জানুয়ারির মধ্যে নিজের আইডিয়াগুলো জমা দিতে হবে। সেখান থেকে ২২ জানুয়ারি প্রতিযোগিতার জন্য নির্বাচিত ব্যক্তিদের নাম ঘোষণা করা হবে ।

 



এখানেই শেষ নয়, নির্বাচিত ব্যক্তিদের আরো কিছু নিয়ম-নীতি কঠোরভাবে মানতে হবে। কোনোভাবেই নিজের বা অন্য কারো স্মার্টফোন ব্যবহার করা যাবে না। তবে প্রতিযোগীকে ১৯৯৬ সালের ফিচারসমৃদ্ধ একটি মোবাইল ফোন দেওয়া হবে, যেন তিনি ভয়েস কল রিসিভ করে প্রয়োজনীয় যোগাযোগ করতে পারেন।

প্রতিযোগিতাটি বেশ মজার ও পুরস্কারও বেশ আকর্ষণীয়। তবে অনেকেই এটি স্রেফ মজার বিষয় বলে উড়িয়ে দিয়েছেন। এ বিষয়ে প্রশ্ন করা হলে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ব্যবস্থাপক বলেন, ‘এটা মোটেও মজা করার কোনো বিষয় নয়। আমরা আমাদের প্রাতিষ্ঠানিক ঘোষণার ব্যাপারে শত ভাগ নিশ্চয়তা প্রদান করছি।’ তবে প্রতিযোগীরা এই এক বছরে স্মার্টফোন ব্যবহার করছেন কিনা এটা কীভাবে বুঝবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পুরস্কার প্রদানের সময় সততা প্রমাণে মিথ্যা নির্ণায়ক যন্ত্রের সাহায্য নেওয়া হবে।’



রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৮/মারুফ/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC