ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্রিকেটের চেয়ে পরিবার অনেক বড় : ডি ভিলিয়ার্স

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রিকেটের চেয়ে পরিবার অনেক বড় : ডি ভিলিয়ার্স

এবি ডি ভিলিয়ার্স

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : নামের পাশে ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে এবং ৭৮ টি-টোয়েন্টি ম্যাচ। দক্ষিণ আফ্রিকার জার্সিতে কত শত অর্জন।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের একগাদা রেকর্ড। বয়স তেমন হয়নি। চাইলেই আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াতে পারতেন। কিন্তু যে মঞ্চের অলিগলি তার চেনা, সেই মঞ্চ থেকে সরে দাঁড়ালেন। ভেবেচিন্তে সময় নিয়ে বিদায় বললেন আন্তর্জাতিক ক্রিকেটকে। বলছিলাম দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার  আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্সের কথা।

পরিবারকে সময় দিতে ২০১৮ সালের ২৩ মে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলেন ৩৫ ছোঁয়ার অপেক্ষায় থাকা এই ব্যাটসম্যান। তবে খেলে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি লিগ। সেটাও সীমিত। পাঁচ বছর ডেটের পর প্রেমের সর্বোচ্চ স্মারক তাজমহলের সামনে বান্ধবী ড্যানিয়েল ডি স্টুয়ার্টকে বিয়ের প্রস্তাব দেন এবি ডি ভিলিয়ার্স। ক্রিকেটের ধ্রুবতারাকে জীবনসঙ্গী করতে পিছপা হননি ড্যানিয়েল। ২০১৩ সালে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। দুই বছরের মাথায় তাদের ঘর আলোকিত করে আসে ছেলে আব্রাহাম ডি ভিলিয়ার্স। ২০১৭ সালে দ্বিতীয় সন্তানের বাবা হন ডি ভিলিয়ার্স।

চারজনের সুখী পরিবার। সবকিছুই ঠিকঠাক মতো চলছে। সন্তানরা বড় হচ্ছে, বাড়ছে বাবার দায়িত্ব। কিন্তু সন্তানদের ও স্ত্রীকে সময় দিতে পারছেন না ডি ভিলিয়ার্স। তাইতো ক্রিকেট থেকে দূরে চলে এলেন। চাপ কমালেন আন্তর্জাতিক ক্রিকেটের। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সেই চাপ নিচ্ছেন না। খেলছেন সময় বের করে দীর্ঘদিন পরপর।

 



বিপিএলেও এলেন সূচি বের করে। ছয় ম্যাচের জন্য আসবেন। এর বেশি না। নির্দিষ্ট সূচির বাইরে যাওয়ার সুযোগও নেই। কারণ ওই পরিবার। বিপিএলে যখন এসেছিলেন, তখন রংপুর রাইডার্স পয়েন্ট তালিকার তলানিতে। কিন্তু ডি ভিলিয়ার্স ম্যাজিকে পাল্টে গেল রংপুর। তারা এখন টপ অব দ্য টেবিল। প্লে-অফে যাওয়া নিশ্চিত। কিন্তু প্লে-অফে তাকে আর পাবে না রংপুর। ফ্র্যাঞ্চাইজি চুক্তি বাড়ানোর কথা বলেছিল। কিন্তু মারকুটে ব্যাটসম্যান চলে যাবেন দেশে, পরিবারের কাছে।

‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে আসার পেছনে বড় কারণ ছিল ব্যস্ত সূচি। এজন্য আমাকে ক্রিকেট খেলা এবং পরিবারের মধ্যে একটিকে বেছে নিতে হতো। আমি পরিবারকে বেছে নিই এবং ভালোভাবে তাদের সঙ্গ উপভোগ করছি।’

‘আমার জীবনে পরিবার সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ অংশ। পরিবারকে কেন্দ্র করেই এখন আমি আমার সূচি ঠিক করি। আমাকে দুই ছেলে ও স্ত্রীর কাছে ফিরতে হবে। তাদের কারণেই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছি। তাদেরকে যথেষ্ট সময় দিতেই চলে যাচ্ছি। তবে বলে যাচ্ছি, আগামীবার যদি এখানে আসি আরো ভালো খেলব এবং নকআউট পর্বেও থাকার চেষ্টা করব।’

ছয় ম্যাচের জন্য বিপিএলে এসে এবি ডি ভিলিয়ার্স মুগ্ধতা ছড়িয়েছেন। ধ্রুপদী ব্যাটিংয়ে সোমবার করেছেন সেঞ্চুরি। খাদের কিনারা থেকে রংপুরকে নিয়ে গেছেন চূড়ায়। একেই বলে ডি ভিলিয়ার্স শো।

 



তবে বিপিএলের মঞ্চে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৫০ বলে অপরাজিত ১০০ রানের ইনিংসটি তার হৃদয়ে বড় জায়গা দখল করছে না। ক্যারিয়ারের চতুর্থ টি-টোয়েন্টি সেঞ্চুরির থেকে দলকে জেতাতে পেরে বেশি খুশি ডানহাতি ব্যাটসম্যান।

‘সত্যি বলতে, আজকের সেঞ্চুরির এক শতাংশও আমার কাছে গুরুত্ব বহন করছে না। আমি দলের হয়ে খেলাটা শেষ করতে চেয়েছিলাম। সেটা করতে পেরেছি। এজন্য আমি খুশি। দলকে মাঠে থেকে জেতাতে পেরেছি। এটাও নিশ্চিত করে বলতে পারছি না আমার কতটা সেঞ্চুরি আছে। এটা নিয়ে আমার কোনো ভাবনাও নেই। কখনো করিওনি, আগামীতেও করব না। তোমাদের হতাশ করার জন্য দুঃক্ষিত।’



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৯ জানুয়ারি ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়