ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সম্প্রচার নীতিমালার প্রতিবাদে বৃহস্পতিবার জামায়াতের বিক্ষোভ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ৫ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সম্প্রচার নীতিমালার প্রতিবাদে বৃহস্পতিবার জামায়াতের বিক্ষোভ

বাংলাদেশ জামায়াতে ইসলামীর লোগো

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সম্প্রচার নীতিমালার প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী।

সংবাদপত্রসহ সব গণমাধ্যমের স্বাধীনতা নিয়ন্ত্রণ এবং মতপ্রকাশের অধিকার হরণের জন্য সরকার এ নীতিমালা চূড়ান্ত করেছে - এমন অভিযোগ এনে জামায়াত বিক্ষোভের ডাক দিয়েছে। তবে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভ হবে শান্তিপূর্ণ পরিবেশে।

জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান মঙ্গলবার এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, সংবাদপত্রসহ সব গণমাধ্যমের স্বাধীনতা নিয়ন্ত্রণ এবং মতপ্রকাশের অধিকার হরণ করার লক্ষ্যে সরকার যে সম্প্রচার নীতিমালা চূড়ান্ত করেছে, তা ৪ আগস্ট মন্ত্রিপরিষদ অনুমোদন করেছে। সংবাদপত্রসহ সব গণমাধ্যমের কণ্ঠরোধ ও বাকস্বাধীনতা হরণ করার জন্য সরকার অনুমোদিত সম্প্রচার নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তিনি আরো বলেন, তথ্য মন্ত্রণালয় সম্প্রতি নির্বাহী আদেশে পত্রিকার প্রকাশনা বাতিলের ক্ষমতা যুক্ত করে ‘দ্য প্রিন্টিং ও প্রেসেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাক্ট-১৯৭৪’ সংশোধন করে সরকার গণমাধ্যমের স্বাধীনতা হরণের পদক্ষেপ গ্রহণ করেছে। এ নীতিমালার মাধ্যমে টিভি চ্যানেলের টক শো এবং সভা-সমাবেশে বক্তব্য দেওয়ার অধিকার হরণ করার চক্রান্ত করা হচ্ছে। দেশের স্বাধীনচেতা ও গণতন্ত্রকামী জনগণ এই সম্প্রচার নীতিমালা কিছুতেই মেনে নিতে পারে না।

শফিক বলেন, ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, সাংবাদিক, বুদ্ধিজীবীরা সরকারের এই গণবিরোধী সম্প্রচার নীতিমালার তীব্র সমালোচনা করে তা বাতিলের দাবি জানিয়েছেন। কিন্তু সরকার তা অগ্রাহ্য করে গণমাধ্যমের স্বাধীনতা হরণকারী সম্প্রচার নীতিমালা পাস করার জন্য এগিয়ে যাচ্ছে। জনমত উপেক্ষা করে সম্প্রচার নীতিমালা পাস করা হলে এর পরিণতি শুভ হবে না।

সরকারকে এই কালো আইন পাস করা থেকে বিরত রাখার জন্য তিনি সাংবাদিক, বুদ্ধিজীবী, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজসহ আপামর জনতাকে প্রতিবাদে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

এ ছাড়া জাতীয় সম্প্রচার নীতিমালার বিরোধিতা করে বিভিন্ন পেশাজীবী সংগঠন ও সংস্থা সভা-সমাবেশ করেছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়