ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

এ কেমন অনুবাদ! (ভিডিও)

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ১১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এ কেমন অনুবাদ! (ভিডিও)

সাইফুল আহমেদ : আফ্রিকার দেশ তানজানিয়ায় ঘুরতে গিয়েছিলেন এক পর্যটক। স্থানীয় লোকজনের সঙ্গে আলাপ করার সাধ হলো তার। কিন্তু তানজানিয়ার সোহিলি ভাষা তার জানা নেই। অগত্যা গাইডের শরণাপন্ন হলেন তিনি।

পর্যটক বলছেন ও গাইড তার অনুবাদ করে দিচ্ছে :

পর্যটক : হাই, তানজানিয়ায় আমার ভ্রমণ হয়েছে চমৎকার, সুখদায়ক। লোকজন অবিশ্বাস্য রকমের ভালো ও বন্ধুসুলভ। অভিবাদন সব সময়ই জাম্বো (হ্যালোর সোহিলি রূপ)। এখানে আসতে পেরে আনন্দিত। এই দেশ খুবই সুন্দর, সত্যিই সুন্দর। এখানকার প্রাণীগুলোও চমৎকার।

গাইড (অনুবাদ করছে) : তোমরা তানজানিয়ানরা ক্ষুধা নিয়ে অনেক বেশি অভিযোগ করো। প্রতিদিন তোমরা ক্ষুধা নিয়ে কান্নাকাটি করো, অথচ তোমাদের বাসায় ফুল আছে। তোমরা কেন ফুল জ্বাল করে পান করো না। ক্ষুধা নিয়ে অভিযোগ করা ভালো না।

পর্যটক : প্রাণীগুলো বিচিত্র এবং মানুষগুলো সত্যিই অবিশ্বাস্য, অন্য কোথাও এমন নেই। সত্যিই অবিশ্বাস্য।

গাইড (অনুবাদ করছে) : তোমরা তোমাদের প্রেসিডেন্টকে বলছ তোমাদের জন্য রান্না করতে। তোমরা কি মনে করো তোমাদের প্রেসিডেন্ট একজন রাঁধুনি? তোমরা কাজে ব্যস্ত থাকতে পার, এমনকি নিজেদের পোশাকও রান্না করে খেতে পার।

পর্যটক : আপনাদের কদর আমার জীবনে সত্যিই একটি ভালো অভিজ্ঞতা হয়ে থাকবে। সত্যিই সুন্দর, অবিশ্বাস্য ও বর্ণনাতীত।

গাইড (অনুবাদ করছে) : দেশের সর্বত্র কাজে ব্যস্ত হও। প্রেসিডেন্ট রাষ্ট্রীয় ভবন বাদ দিয়ে তোমাদের জন্য রান্না করতে পারবে না। তোমাদেরকেই তোমাদের জন্য রান্না করতে হবে।

দেশ ও তার জনগণ সম্পর্কে পর্যটকের মন্তব্যের এমন বিভ্রান্তিকর অনুবাদের জন্য তানজানিয়ার ওই গাইডকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

পর্যটক ও তার গাইডের এমন আলাপের ভিডিও ইন্টারনেটের মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ওই ভিডিওতে দেখা যায়, ওই গাইড সোহিলি ভাষায় অনুবাদ করে বলছেন যে, পর্যটক বলছেন তিনি চান তানজানিয়ার লোকজন ক্ষুধার ব্যাপারে অভিযোগ দেওয়া বন্ধ করুক। অথচ ওই পর্যটক স্পষ্টতই বলেছেন যে, তানজানিয়ানরা অবিশ্বাস্য রকমের ভালো।

তানজানিয়ার পুলিশ জানিয়েছে, তানজানিয়ার পর্যটন মন্ত্রণালয়কে কলঙ্কিত করার জন্য মন্ত্রণালয়ের নির্দেশে ওই গাইডকে গ্রেপ্তার করা হয়েছে।

তানজানিয়া নিজেকে ‘আফ্রিকার হৃদয়’ হিসেবে প্রচার করে থাকে এবং বন্য প্রাণী ও মনোমুগ্ধকর প্রাকৃতিক নৈসর্গের জন্য পর্যটকদের কাছে জনপ্রিয়।

তানজানিয়ায় কর্তৃপক্ষ রাষ্ট্রীয় সেরেনগেতি ন্যাশনাল পার্কের ওই গাইডের নাম প্রকাশ করেনি। তবে তার বিরুদ্ধে এখনো অভিযোগ গঠন করা হয়নি।

আঞ্চলিক পুলিশ কমান্ডার জাফরি মোহাম্মদ বিবিসিকে জানিয়েছেন, ওই গাইড পর্যটককে ভুল পথে চালিত করেছেন। পুলিশ তদন্ত করে দেখছে, তিনি সাইবারক্রাইম আইন লঙ্ঘন করে ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন কি না।

এ আইনে দোষী সাব্যস্ত হলে ওই গাইডকে কমপক্ষে ১ হাজার ৩০০ ডলার জরিমানা করা হবে এবং অনলাইনে মিথ্যা, প্রতারণামূলক ও ভুল পথে চালনাকারী তথ্য সরবরাহের জন্য কমপক্ষে তিন মাসের জেল হবে তার।

ভিডিও লিংক :

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৭/সাইফুল/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়