ঢাকা, সোমবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৪ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

তাসের ঘর নয় এই বালুর দুর্গ (ভিডিও)

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ১২:৪০:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ২:৩৬:০২ পিএম

আহমেদ শরীফ : এত বড় বালুর দুর্গ আগে কোথাও তৈরি হয়নি। ভারতের এক ভাস্কর বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য তৈরি করেছেন বিশ্বের সবচেয়ে বড় বালুর দুর্গ।

শিল্পী সুদর্শন পাটনায়েক ও তার ৪৫ জন শিক্ষার্থী এক জোট হয়ে তৈরি করেছেন ৪৮ ফুট ৮ ইঞ্চি উঁচু বালুর এই দুর্গ। এটি তৈরিতে চার দিন সময় লেগেছে।   ওডিশার পুরি এলাকায় বঙ্গোপসাগরের সমুদ্র সৈকতে তৈরি করা এই দুর্গটির ঘের ৫৩০ ফুট। দুর্গটির সামনে লেখা হয়েছে ‘ওয়ার্ল্ড পিস’।

বিশাল এই ভাস্কর্যটি স্থান পেয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। প্রথম শিল্পকর্ম হিসেবে ভারতীয় কোনো শিল্পীর গিনেজ বুকে নাম ওঠায় খুব খুশি পাটনায়েক। এর আগের বিশ্ব রেকর্ডটি ছিল আমেরিকান স্থপতি টেডসাইবার্টের। ২০১৫ সালে ভার্জিনিয়া সি বিচে ৪৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার বালুর দুর্গ তৈরি করেছিলেন তিনি।

পদ্মশ্রী পুরস্কার পাওয়া ৩৯ বছর বয়সি পাটনায়েক তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন- ‘চার দিন ধরে দিনে প্রায় ১২ ঘণ্টা করে কাজ করেছি আমরা। আগের গিনেজ রেকর্ডটি ভাঙতে পেরে আমরা খুশি। এই অর্জন আমাদের নতুন মাইলস্টোন ছুঁতে অনুপ্রেরণা যোগাবে।’

ভাস্কর্য তৈরি করে এর আগে মোট ২৩টি বিশ্বরেকর্ড গড়েছেন পাটনায়েক। সেসব রেকর্ড লিমকা বুক অব রেকর্ডসে স্থান পায়। ২০০৮ সালে বার্লিনে ওয়ার্ল্ড স্যান্ড আর্টের চ্যাম্পিয়নশিপও জয় করেন তিনি। প্রতিবছরই নতুন সব থিমে নিজের গড়া রেকর্ডই ভেঙে চলেছেন পাটনায়েক। এর মাধ্যমে বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চাইছেন বলেই জানান এই গুণী শিল্পী।


 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/ইভা/এসএন

Walton Laptop