ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নান্দনিক এক শহীদ মিনার

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নান্দনিক এক শহীদ মিনার

নিজস্ব প্রতিবেদক, সিলেট : ভোরের আলো যখন পূর্বাকাশে উঁকি মারে, তখন টিলার ওপর থাকা শহীদ মিনারটি আধো আলো আধো ছায়ায় ঘেরা। সূর্যালোক যখন ক্রমেই উজ্জ্বল হয়ে ওঠে, শহীদ মিনারটিও তখন আপন সৌন্দর্যে আলোকিত হয়ে ওঠে। এর গায়ে খোদিত বর্ণমালাগুলোও তখন যেন ঝিক ঝিক করতে থাকে। নান্দনিক এই শহীদ মিনারের নাম তাই ‘সূর্যালোকে বর্ণমালা’।

বাংলাদেশের দৃষ্টিনন্দন শহীদ মিনারের অন্যতম ‘সূর্যালোকে বর্ণমালা’। যেটির অবস্থান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি)। বিশ্ববিদ্যালয়ের নতুন ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স অনুষদ এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের মধ্যখানের টিলার ওপর এই শহীদ মিনারের অবস্থান।

এখনও এই শহীদ মিনারের কাজ সম্পন্ন হয়নি। কিন্তু যেটুকু হয়েছে, তা-ই যেন প্রশান্তি এনে দেয় ।

‘সূর্যালোকে বর্ণমালা’র ডিজাইনার স্থপতি রাজন দাশ। সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক তিনি।

সিকৃবির এই শহীদ মিনারে বাংলা বর্ণমালাকে পুঁজি করে গড়ে উঠেছে। দূর থেকেও বড় আকারের বর্ণমালাগুলো স্পষ্ট বোঝা যায়। আর কাছে গেলে বিভিন্ন কুঠুরিতে ছোট আকারের বর্ণমালাগুলোও দৃশ্যমান হয়ে ওঠে।

সিকৃবির বিভিন্ন ধরনের সাংস্কৃতিক ও রাজনৈতিক অনুষ্ঠান এ শহীদ মিনারে অনুষ্ঠিত হয়। এর বাইরে প্রতিদিনই এখানে ভিড় জমান শিক্ষার্থীরা। বাইরের লোকজনও এর নান্দনিকতা দেখতে ছুটে যান প্রায়শই।

সিকৃবির সেকশন অফিসার পিংকু ধর বলেন, ‘সিকৃবির প্রাণ হয়ে উঠেছে সূর্যালোকে বর্ণমালা নামের শহীদ মিনারটি।’

সিকৃবির কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন বলেন, ‘সিকৃবির সাংস্কৃতিক কেন্দ্রবিন্দু হচ্ছে আমাদের শহীদ মিনার। এখানেই গান, কবিতার আসর সবকিছুর আয়োজন করি আমরা।’



রাইজিংবিডি/সিলেট/২০ ফেব্রুয়ারি ২০১৭/কামাল/রিশিত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়