ঢাকা, সোমবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গা ছমছমে ১৫ ডকুমেন্টারি (প্রথম পর্ব)

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১০ ৮:১৩:১৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৫ ৭:৫৯:৫৯ পিএম

মোখলেছুর রহমান : বর্তমান সময়ে ভিডিও ফিকশান এর ক্ষেত্রে ডকুমেন্টারি বা তথ্যচিত্র এর কদর দিন দিন বেড়েই চলেছে। কারণ এটি মূলত একটি সত্য ঘটনা বা আখ্যান নির্ভর, যা কিনা অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে দর্শকদের সামনে তুলে ধরা হয়।

প্রামাণ্যচিত্র জনপ্রিয় হয়ে উঠার সবচেয়ে বড় কারণ হচ্ছে, এটি দর্শকদের সঙ্গে ঘটনার সরাসরি মিথস্ক্রিয়া ঘটায়। এই শিল্প-ফর্মটি পূজনীয় সুনাম অর্জন করেছে বছরের পর বছর ধরে সত্য ঘটনা তুলে ধরার জন্য।

তবে এর অর্থ এই নয় যে, ডকুমেন্টারি সবসময় বাস্তব বা সত্য বিষয় নির্ভর হবে। কিন্তু এটা সত্য যে, নির্দিষ্ট একটি সত্য ভালোভাবে বুঝতে এটি তার দর্শককে সাহায্য করতে পারে।

সুতরাং যদি আপনি ডকুমেন্টারি সম্পর্কে কৌতূহল হন সেক্ষেত্রে এই তালিকা আপনার কৌতূহল সামান্য হলেও মিটাবে। তবে আপনার যদি সহজেই আঁতকে ওঠার অভ্যাস থেকে থাকে, তাহলে এ ডকুমেন্টারিগুলো দেখা থেকে বিরত থাকা উচিত।

এ ধরনের ১৫টি ডকুমেন্টারি নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ প্রথম পর্বে থাকছে ৭টি ডকুমেন্টারির তথ্য।

১. যিশু ক্যাম্প

 

এই ডকুমেন্টারি তিনটি শিশুর ওপর নির্মিত হয়েছে, যারা উত্তর ডাকোটার একটি খৃস্টান গ্রীষ্মকালীন ক্যাম্পে উপস্থিত হয়েছিল। ডকুমেন্টারিতে শিশুদের ক্ষমতায়নের অনুশীলন দেখানো হয়েছে যারা বিশ্বাস করে যে, তাদের মধ্যে নবীর ছায়া রয়েছে এবং তারা ‘যিশুর জন্য আমেরিকাকে ফেরত আনতে পারে।’

তবে এই ডকুমেন্টিারি নিয়ে এত বিতর্ক হয়েছিল যে, অভিভাবকদের অভিযোগের ভিত্তিতে স্থানীয় প্রশাসন খ্রিস্টান গ্রীষ্মকালীন ক্যাম্প বন্ধ করে দিয়েছিল।

২. অওকিগাহারা : জাপানের সুইসাইড জঙ্গল

 

অওকিগাহারা জাপানের ফুজি পর্বতমালার উত্তর-পশ্চিমে অবস্থিত ৩৫ বর্গ কিলোমিটারের একটি জঙ্গল, যা কিনা আত্মহত্যা করার জন্য পুরোপুরি নিরিবিলি একটি স্থান। আত্মহত্যা করার জন্য এটি জাপানের আলোচিত স্থান, যেখান থেকে কর্তৃপক্ষ প্রতি বছর ১০০ লাশ উদ্ধার করে। আত্মহত্যার হট স্পট হিসেবে খ্যাতি অর্জন করা এই অওকিগাহারা বন নিয়েই এই তথ্যচিত্রটি নির্মিত হয়েছে।

৩. দ্য ব্রিজ

 

আত্মহত্যার ক্ষেত্রে সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেট ব্রিজ খুবই পরিচিত, যার রেলিং থেকে ১০০০ এরও বেশি মানুষ আত্মঘাতী জাম্প দিয়ে আত্মহত্যা করেছেন। এই ডকুমেন্টারি মানসিক অসুস্থতা বা আসক্তি থেকে সংগ্রামরত মানুষের মৃত্যুর একটি ঘটনাপঞ্জি। এই প্রামাণ্যচিত্রে ক্যামেরায় ধরা পড়া অসংখ্য আত্মঘাতী জাম্প তুলে ধরা হয়েছে।

৪. মনস্তাপ শিশু

 

এই সংক্ষিপ্ত ডকুমেন্টারি বৈৎ নামে একটি শিশুর সাক্ষাৎকার নিয়ে গঠিত, যে তার নতুন আশ্রয়দাতা পরিবারের সঙ্গে নৃশংস আচরণ করেছিল। সাক্ষাৎকারে বৈৎ জানায় যে, সে নৃশংসভাবে তার ছোট ভাইয়ের লিঙ্গে আঘাত করেছিল এবং তার পালক বাবাকে হত্যা করার ইচ্ছা প্রকাশ করেছিল।

৫. দুঃস্বপ্ন

 

যদি আপনি কিছু দিনের জন্য আপনার রাতের নিশ্চিন্তের ঘুমকে মিস করতে চান তবে এই ডকুমেন্টারি আপনি আজ রাতে দেখতে পারেন। এই ডকুমেন্টারির বর্ণনায় গা ছমছমে ‘ঘুম পক্ষাঘাত’ বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে এবং যারা এটি অনুভব করেছেন তাদের সাক্ষ্যও তুলে ধরা হয়েছে। এতে একজন বিশেষ রোগীর বক্তব্য তুলে ধরা হয়েছে যে, কিভাবে তিনি একবার এটা অনুভব করেছিলেন এবং কিভাবে তিনি ঘুম পক্ষাঘাত সম্পর্কে জানতে পেরেছিলেন।

৬. দ্য অ্যাক্ট অব কিলিং

 

খুবই গ্লানিকর একটি ডকুমেন্টারি এটি। একসময়  ইন্দোনেশিয়ায় ডেথ স্কোয়াড সক্রিয় ছিল যারা ১৯৬৫-৬৬ সালে লাখ লাখ কমিউনিস্টদের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। শিকার এবং অপরাধী- উভয়ের ওপর এই ডকুমেন্টারি তৈরি করা হয়েছে।

৭. দ্য অ্যাক্ট অব সিয়িং ওইথ ওয়ান’স ওউন আইস

 

এই ডকুমেন্টারি প্রাণহীন মানবদেহের একটি অ-আখ্যান অডিও ভিজ্যুয়াল দলিল। মাঝে মধ্যে এতে মর্গে মৃতদেহের ওপর জুম করে ধরা হয়েছে, ময়নাতদন্তের সময় শরীর থেকে অঙ্গ আহরণ করাও এতে তুলে ধরা হয়েছে। এটি জীবন ও মৃত্যু প্রক্রিয়ার ওপর একটি বিমূর্ত বিবৃতি।

তথ্যসূত্র : স্কুপহুপ



রাইজিংবিডি/ঢাকা/১০ মার্চ ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel