ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪২৫, ২৩ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

অস্বস্তিকর ৮ ডকুমেন্টারি

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৬ ৮:০২:৫৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৩ ১০:৪৮:২৬ পিএম

মোখলেছুর রহমান : বর্তমান সময়ে ভিডিও ফিকশান এর ক্ষেত্রে ডকুমেন্টারি বা তথ্যচিত্র এর কদর দিন দিন বেড়েই চলেছে। কারণ এটি মূলত একটি সত্য ঘটনা বা আখ্যান নির্ভর, যা কিনা অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে দর্শকদের সামনে তুলে ধরা হয়।

প্রামাণ্যচিত্র জনপ্রিয় হয়ে উঠার সবচেয়ে বড় কারণ হচ্ছে, এটি দর্শকদের সঙ্গে ঘটনার সরাসরি মিথস্ক্রিয়া ঘটায়। এই শিল্প-ফর্মটি পূজনীয় সুনাম অর্জন করেছে বছরের পর বছর ধরে সত্য ঘটনা তুলে ধরার জন্য।

তবে এর অর্থ এই নয় যে, ডকুমেন্টারি সবসময় বাস্তব বা সত্য বিষয় নির্ভর হবে। কিন্তু এটা সত্য যে, নির্দিষ্ট একটি সত্য ভালোভাবে বুঝতে এটি তার দর্শককে সাহায্য করতে পারে।

সুতরাং যদি আপনি ডকুমেন্টারি সম্পর্কে কৌতূহল হন সেক্ষেত্রে এই তালিকা আপনার কৌতূহল সামান্য হলেও মিটাবে। তবে আপনার যদি সহজেই আঁতকে ওঠার অভ্যাস থেকে থাকে, তাহলে এ ডকুমেন্টারিগুলো দেখা থেকে বিরত থাকা উচিত।

এ ধরনের ১৫টি ডকুমেন্টারি নিয়ে দুই পর্বের প্রতিবেদনের প্রথম পর্বে ৭টি ডকুমেন্টারির তথ্য প্রকাশ করা হয়েছিল। আজ শেষ পর্বে থাকছে ৮টি ডকুমেন্টারির তথ্য।

আর্থলিঙ্গস

আপনার যদি কাউকে আমিষ খাদ্য ছেড়ে দেয়ার জন্য অনুপ্রাণিত করার প্রয়োজন হয় সেক্ষেত্রে এই ডকুমেন্টারি হতে পারে উৎকৃষ্ট পন্থা। এটি পোশাক, বিনোদন, খাদ্য ও বৈজ্ঞানিক গবেষণায় পশুদের ব্যবহারের বিরুদ্ধে যুক্তি-তর্কের এক সফল উপাখ্যান। প্রামাণ্যচিত্রটিতে দেখানো হয়েছে মানুষের জীবনযাপনকে স্বাচ্ছ্যন্দময় করতে কিভাবে পশুদের বিভীষিকাময় পরিণতির মুখোমুখি হতে হয়।

নাইট অ্যান্ড ফগ

নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের অধিকাংশ যন্ত্রণাদায়ক এবং বাস্তবসম্মত চিত্র ১৯৫৫ সালে অ্যালেইন রিসেইন্স দ্বারা নির্মিত এই ডকুমেন্টারিতে ফুটে উঠেছে। তথ্যচিত্রটিতে ১৯৫৫ সালের স্বাধীনতা শিবিরের ফুটেজ তুলে ধরা হয়েছে। যেখানে ঘাঁটির বাইরে পুষ্টিহীন মানুষের হাড্ডিসার দেহ এবং তাদের ফুসফুস স্পষ্ট দেখা যাচ্ছিল।

টিটিকাট ফলিস

এই তথ্যচিত্রটি ম্যাসাচুসেটস এ শাস্তিমূলক আচরণে অনমনীয়তার এক বাস্তব আচ্ছাদন। তথ্যচিত্র নির্মাতা ফ্রেডেরিক ওয়াইজম্যান এই তথ্যচিত্রে সংশোধনাগারে থাকা রোগীদের ওপর অপব্যবহারের এমন কিছু বাস্তব চিত্র তুলে ধরেছেন, যা মেনে নেওয়া আসলেই কষ্টকর। তথ্যচিত্রটিতে সম্মতি ও নৈতিকতা সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়েছে, যা সব মার্কিন শাস্তিমূলক প্রতিষ্ঠানের সংস্কারকে গতিশীল করেছে। তবে তথ্যচিত্রটিতে র ভিডিও ব্যবহার করায় এটি দেখার সময় আপনার গাঁ শিউরে উঠতে পারে।

ব্রাদার’স কিপার

এই ডকুমেন্টারি অদ্ভুত এক ঘটনার কারণে এই তালিকায় জায়গা করে নিয়েছে। ৫৯ বছর বয়সী একজন নিরক্ষর দুগ্ধশালার কৃষক ডেলবার্ট ওয়ার্ড এর বিরুদ্ধে তার ভাই বিলকে হত্যার অভিযোগ আনা হয়েছিল। তারা ৫০ বছর ধরে একই বিছানা ঘুমাত। ওয়ার্ডরা ছিল চার ভাই। প্রতেকের বয়স ছিল ৫৯-৭১ এর মধ্যে। তারা সবাই ছিল ব্যাচেলর এবং চরম দারিদ্র্যের মধ্যে বাস করত।

এক তত্ত্বে বলা হয়েছে যে, নিহত ভাই বিল ভুল যৌন কর্মের পরিণতি ভোগ করেছিল। যদিও পরবর্তীতে নিরক্ষর হওয়ায় নিউ ইয়র্ক রাজ্য পুলিশ ডেলবার্টকে এই অপরাধ থেকে খালাস করে দেয়।

ক্যাপচারিং দ্য ফ্রাইডম্যানস

ফ্রিডম্যান পরিবারের দুই সদস্যদের বিরুদ্ধে যৌন শোষণ অভিযোগ আনা হয়েছিল। আর্নল্ড ফ্রিডম্যান, শিক্ষক এবং এই পরিবারের প্রধান তার বাড়িতে কম্পিউটার ক্লাস পরিচালনা করত। আর্নল্ড এবং তার কনিষ্ঠ পুত্র জেসে (১৯) এর বিরুদ্ধে শিশু বিরক্তি এবং পায়ুকাম এর একাধিক অভিযোগ আনা হয়েছিল। ১৯৯৫ সালে জেলখানায় আত্মহত্যার পূর্বে ফ্রিডম্যান তার অপরাধ স্বীকারও করেছিল।

ইন্টারভিউ উইথ এ ক্যানিবল

প্রায় ৩০ বছর আগে ইজি সাগাওয়া নামের একজন জাপানি প্যারিসের উপকণ্ঠে একটি পার্কে দুই স্যুটকেস বহন করে হাঁটছিল। একটি সুটকেসে ছিল তার এক ছাত্র রেনে হার্টেভেল্ট এর মৃতদেহ যা সে ৩ দিন ধরে খাচ্ছিল। এই ডকুমেন্টারিতে সাগাওয়া স্পষ্টভাবে বর্ণনা করেছে যে, তিনি কিভাবে এবং কেন তার এই ছাত্রকে হত্যা করেছিল এবং খেয়েছিলেন। ১৯৮৬ সালে টোকিওতে একটি মানসিক হাসপাতালে পরীক্ষায় সাগাওয়া উন্মাদ প্রমাণিত হওয়ায় তাকে বিচারের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

দ্য ফ্যামেলি দেট ওয়াকস্ অন অল ফোর্স

এই তথ্যচিত্রটি একটি তুর্কি পরিবারের ওপর নির্মিত যে পরিবারের ৫ জন সদস্যই চার হাত-পা এর মাধ্যমে অর্থাৎ হামাগুড়ি দিয়ে চলাফেরা করে।

জু

এই তথ্যচিত্রটি প্রাণীদের সঙ্গে যৌন কাজ সম্পাদনের ওপর ভিত্তি করে নির্মিত। এই বিশেষ তথ্যচিত্রটি বিশেষ কিছু মানুষকে অনুসরণ করে তৈরি করা যারা খামারের পশুদের প্রতি আকৃষ্ট হয়ে তাদের সঙ্গে যৌন কর্মে লিপ্ত হয়েছিল। তবে তথ্যচিত্রটি ছমছমে, অদ্ভুত এবং অস্বস্তিকর।

 

তথ্যসূত্র: স্কুপহুপ

 

পড়ুন : গা ছমছমে ১৫ ডকুমেন্টারি (প্রথম পর্ব)




রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC