ঢাকা, সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

গোল্ড ফিশের জন্য হুইলচেয়ার!

আফরিনা ফেরদৌস : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৭ ৮:১৫:৪৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৭ ৮:৫২:৩৪ এএম

আফরিনা ফেরদৌস : হুইলচেয়ারের সঙ্গে আমরা সবাই পরিচিত। কিন্তু কখনও শুনেছেন কি একটি মাছের জন্য হুইলচেয়ার তৈরি করা হয়েছে এবং সেটি দেখতেই বা কেমন।

ডিভাইসটি তৈরি করেছেন টেক্সাসের সান অ্যান্টোনিওয়ের বাসিন্দা ডেরেক। তিনি একটি অ্যাকুরিয়ামের দোকানে কাজ করেন। একজন ক্রেতার অনুরোধে তিনি একটি গোল্ড ফিশের জন্য এই হুইলচেয়ারটি বানান।

গোল্ড ফিশটি শারীরিক সমস্যায় আক্রান্ত ছিল। যার ফলে সাঁতার কাটতে পারছিল না এবং পানিতে তার ভারসাম্য রাখতে পারছিল না।

আর এই কারণে ডেরেক একটি ডিভাইস তৈরি করে এই মাছটির শরীরের সঙ্গে বেঁধে দেন। এতে করে মাছটি পানিতে তার ভারসাম্য রক্ষা করতে সক্ষম হয়েছে।

ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া জাগিয়েছে। সবাই এই ব্যাপারটি নিয়ে ইতিবাচক কথা বলছেন। একজন টুইট করেছেন, ‘এই কাজটির মাধ্যমে আপনি মানুষকে শিক্ষা দিলেন যে প্রত্যেকটি প্রাণীও ভালোবাসা এবং স্বাভাবিক জীবনের অধিকারী।’

সুইম ব্লাডার এমন একটি অর্গান যা মাছকে পানিতে ভারসাম্য রাখতে সাহায্য করে। কোনোভাবে এই অর্গানটি ক্ষতিগ্রস্ত হলে মাছও তার ভারসাম্য হারায়। এই গোল্ড ফিশটির ক্ষেত্রেও তাই হয়েছে।

ডিভাইসটি তৈরির ব্যাপারে ডেরেক বাজফিড নিউজকে বলেন, ‘আমি কিছু এয়ারলাইন পাইপ ব্যবহার করেছি যা মানুষ তাদের পানির ট্যাঙ্কে ব্যবহার করে এবং আমি সেটি গোল্ড ফিশটির দুইপাশে লাগিয়ে দিয়েছি মাত্র।’

‘এবং ওপরে একটি স্টেরিও ফোম বসিয়ে দিয়েছি যা মাছটিকে ভেসে থাকতে সাহায্য করবে কোনো প্রকার অসুবিধা ছাড়া।’

ব্যাপারটি সত্যি ভালোলাগার মতো। এবং এটি আমাদের পৃথিবীর ভালো মানুষগুলোর কথা মনে করিয়ে দেয়।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop