ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রত্যর্পণ ত্বরান্বিত করতে যুক্তরাষ্ট্রের ১২ শহরে অভিবাসন বিচারক

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ১৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রত্যর্পণ ত্বরান্বিত করতে যুক্তরাষ্ট্রের ১২ শহরে অভিবাসন বিচারক

আন্তর্জাতিক ডেস্ক : অপরাধী হিসেবে অভিযুক্ত অবৈধ অভিবাসীদের দ্রুত যুক্তরাষ্ট্র থেকে প্রত্যর্পণের জন্য দেশটির ১২টি শহরে অভিবাসন বিচারকদের পাঠানো হচ্ছে।

বিচার বিভাগের দুজন কর্মকর্তার বরাত দিয়ে শনিবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স অনলাইন।

কতসংখ্যক বিচারক ১২টি শহরে পাঠানো হচ্ছে, তা এখনো পর্যালোচনার মধ্যে রয়েছে বলে জানিয়েছেন ওই দুই কর্মকর্তা। তবে নিবেদিত বিচারকদের তালিকা তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে।

যে ১২ শহরে বিচারক পাঠানো হচ্ছে, সেগুলো হলো : নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, নিউ অরলিন্স, সান ফ্রান্সিসকো, বাল্টিমোর, ব্লুমিংটন, মিনেসোটা, এল পাসো (টেক্সাস), হারলিনজেন (টেক্সাস), ইম্পেরিয়াল (ক্যালিফোর্নিয়া), ওমাহা (নেব্রাস্কা) এবং ফনিস্ক (আরিজোনা)।

কর্মকর্তারা জানিয়েছেন, এসব শহর বেছে নেওয়া হয়েছে, কারণ এগুলোতে অপরাধমূলক কাজে জড়িত অবৈধ অভিবাসীদের সংখ্যা তুলনামূলক বেশি।

বিচার বিভাগের অভিবাসন পর্যবেক্ষণের নির্বাহী কার্যালয়, যা অভিবাসন আদালত পরিচালনা করে, এর একজন মুখপাত্র জানিয়েছেন, এই শহরগুলোতে অভিবাসন বিচারকদের পাঠানো হচ্ছে, এটি নিশ্চিত। তবে পরিকল্পনার বিস্তারিত জানাননি তিনি।
 
গত বছর নির্বাচনী প্রচারে যুক্তরাষ্ট্র থেকে অভিবাসীদের বিতাড়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর ঘোষণা অনুযায়ী অপরাধের সঙ্গে জড়িত অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার হুমকি দিয়েছেন বারবার। প্রস্তাবিত নতুন বাজেটে অবৈধ অভিবাসীদের বের করে দেওয়ার কাজে খরচ বাবদ মোটা অঙ্কের বরাদ্দ রাখা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিবাসন বিচারকদের পুনর্বিন্যাসের তাগিদ দিয়েছে। তবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

জানুয়ারি মাসে ট্রাম্পের স্বাক্ষরিত এক নির্বাহী আদেশে বলা হয়, ফৌজদারি মামলা রয়েছে এমন অবৈধ অভিবাসীরা দোষী প্রমাণিত না হলেও প্রত্যর্পণের অগ্রাধিকার তালিকায় থাকবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়