ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৬ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

স্মার্ট জ্যাকেট নিয়ন্ত্রণ করবে স্মার্টফোন

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৯:২৭:৫৪ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৯:৪৯:৪৪ এএম

আহমেদ শরীফ : জিন্স প্রস্তুতকারী কোম্পানি লিভাই এখন  গুগলের সঙ্গে একজোট হয়ে বাজারে নিয়ে আসতে যাচ্ছে  স্মার্ট এক জ্যাকেট।

এই দুই কোম্পানি ‘জ্যাকার্ড’ নামের এই প্রজেক্টের ঘোষণা দেয় দুবছর আগে। তাদের উদ্ভাবিত জ্যাকেটটি যিনি পরবেন, তিনি রাস্তায় সাইকেল বা মোটরসাইকেল নিয়ে চলা অবস্থায় পকেটে থাকা স্মার্টফোনের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবেন।

সম্প্রতি আমেরিকার টেক্সাসে সাউথ বাই সাউথ ফ্যাস্টিভালে এই বিশেষ জ্যাকেট প্রদর্শন করা হয়। ব্লু টুথ টেকনোলজির মাধ্যমে এই জ্যাকেট পরা ব্যক্তি তার স্মার্টফোনের সঙ্গে যোগাযোগ রক্ষা করবেন। জ্যাকেটের হাতার অংশে কণ্ডাকটিভ ফাইবার আছে। মূলত সাইকেল বা মোটরসাইকেলে চলা অবস্থায় যখন স্মার্টফোন আপনার পকেটে থাকে, তখন এই জ্যাকেটের মাধ্যমে স্মার্টফোনের কাজ করা যাবে।



সাধারণ সুতার পরিবর্তে জ্যাকেটের হাতার কব্জির অংশে কণ্ডাকটিভ অর্থাৎ পরিবাহী সুতা ব্যবহার করা হয়েছে, যাতে স্পর্শের মাধ্যমেই অনেকটা মোবাইল ফোনের টাচ স্ক্রিনের মতো কাজ করবে। স্মার্টফোনে কল আসলে তা ধরা, ভলিউম বাড়ানো-কমানো, মিউজিক শোনা, ক্যামেরা চালু করা এসবই সম্ভব হবে জ্যাকেটের কব্জির অংশে হালকা চাপ দিয়ে। কল আসলে হেডফোনের মাধ্যমে কথা বলা যাবে। রাস্তায় চলা অবস্থায় যেন মনোযোগ মোবাইল ফোনের স্ক্রিনের দিকে না গিয়ে রাস্তায় থাকে, সে দিকটা ভেবেই এই প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে ফ্যাশনের আদলে।

আরেকটি মজার ব্যাপার হলো এই জ্যাকেটে যে সেন্সরগুলো লাগানো আছে, সেগুলো খুলে অন্য সব জ্যাকেটের মতো এটি ধোয়াও যাবে। বছরের শেষ দিকে এই স্মার্ট জ্যাকেট বাজারে আসবে। এর দাম ধরা হয়েছে ৩৫০ ডলার।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/ইভা

Walton Laptop