ঢাকা, বুধবার, ১৩ বৈশাখ ১৪২৪, ২৬ এপ্রিল ২০১৭
Risingbd
Risingbd
সর্বশেষ:

এতো আইনস্টাইন এক সঙ্গে!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-৩১ ৯:৪২:৫৬ এএম     ||     আপডেট: ২০১৭-০৪-০৩ ২:৩২:০৫ পিএম

আহমেদ শরীফ : কয়েক শ’ আইনস্টাইন এক সঙ্গে! দেখতেও বেশ অদ্ভুত লাগছে। তবে এটা কোনো বৈজ্ঞানিক ভেল্কি নয়, কানাডায় বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সাজে সেজেছেন ৪০০ জনেরও বেশি ছেলে বুড়ো। তাদের উদ্দেশ্য ছিল বিশ্ব রেকর্ড গড়া।

এক সঙ্গে ৪০৪ জন আইনস্টাইনের মতো সাদা চুল, গোঁফ ও তার মতো ব্লেজার পরেছেন। আর এতে করে সবচেয়ে বেশি মানুষ গত মঙ্গলবার আলবার্ট আইনস্টাইনের মতো সেজে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে রেকর্ড গড়েছেন।



এর আগের রেকর্ডটি ভেঙে ফেলা হয়েছে এ খবর জানতে পেরে অংশগ্রহণকারীরা সাদা উইগ আকাশে ছুঁড়ে উল্লাসও করেন। তবে রিচ জারোস্কি নামের এক ব্যক্তি নিউইয়র্ক থেকে কানাডা গেছেন এই প্রতিযোগিতায় অংশ নিতে। তিনি আইনস্টাইনের উইগ পরেননি, বরং তার চুল ও গোঁফ সব মিলিয়ে দেখতে তিনি  অনেকটা আইনস্টাইনের মতো। আর এই বিশ্ব রেকর্ড গড়ার উদ্যোগটি ছিলো নেক্সট  আইনস্টাইন কম্পিটিশনের একটি অংশ। ওই প্রতিযোগিতায় পৃথিবীকে আরো সুন্দর করতে নতুন আইডিয়ার সন্ধান করা হয়।

২০১৩ সাল থেকে হয়ে আসছে এই প্রতিযোগিতা। এর আয়োজক  কানাডার ফ্রেন্ডস অফ হিব্রু ইউনিভার্সিটির  প্রেসিডেন্ট ও সিইও রামি ক্লেইনম্যান বলেন, ‘কল্পনা শক্তি, উদ্ভাবনী ও  নতুন আইডিয়ার প্রতিযোগিতা এটি।’



এরই অংশ হিসেবে সেই প্রতিষ্ঠানের অষ্টম গ্রেডের ছাত্র জোনাথান শারমেন ও ডেনিয়েল সলোমন একটি হলোগ্রাম সিকিউরিটি সিস্টেম তৈরি করেছে, যা বাড়ি ঘর ও দোকানে ডাকাতি রোধ করবে। এই প্রতিযোগিতায় সেরা আইডিয়ার জন্য পুরস্কার দেওয়া হবে ১০ হাজার ডলার। বর্তমান যান্ত্রিক যুগে সবাই  আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। তাই নিজেদের কল্পনাশক্তি ও উদ্ভাবনী ক্ষমতা প্রকাশ করতে এই আয়োজন করা হয়েছে বলেই  জানান আয়োজক ক্লেইনম্যান। আগামী ২৫ তারিখ শেষ হবে এই প্রতিযোগিতা।



রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৭/এএস/ইভা

Walton Laptop