ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সিরিয়া বিরোধী প্রস্তাবে ভেটো রাশিয়ার

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৩ ৮:৫৪:২৮ এএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৪ ১১:০১:৩৭ এএম

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সিরিয়ার বিরুদ্ধে ব্রিটেন, ফ্রান্স ও আমেরিকার আনা একটি প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ওই প্রস্তাবে সিরিয়ার ইদলিব প্রদেশে একটি সন্দেহভাজন রাসায়নিক হামলার জন্য বাশার আল-আসাদ সরকারকে দায়ী করা হয়েছিল।

বুধবার রাতে নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরোধিতার মুখে প্রস্তাবটি পাস হতে পারেনি। সিরিয়ার আসাদ সরকারের পাশে দাঁড়াতে গিয়ে নিরাপত্তা পরিষদে এই নিয়ে অষ্টমবারের মতো নিজের ভেটো ক্ষমতা প্রয়োগ করলো রাশিয়া।

গত ৪ এপ্রিল সিরিয়ার ইদলিব প্রদেশের খান শেইখুন এলাকায় সন্দেহভাজন রাসায়নিক গ্যাস হামলায় ৮৭ জন নিহত হয়। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দাবি আসাদ সরকারই এ হামলা চালিয়েছে। তবে রাশিয়া ও আসাদ সরকার দাবি করেছে, ওই এলাকায় বিদ্রোহীদের রাসায়নিক অস্ত্রের মজুদ ছিল। বিমান হামলা চালানোর পর সেগুলো বিস্ফোরিত হয়ে এ ঘটনা ঘটেছে।

প্রস্তাবে ভেটো দেয়ার কারণ হিসেবে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত ভ্লাদিমির স্যাফরনকোভ বলেছেন, এতে রাশিয়ার উদ্বেগ ও অগ্রাধিকারগুলোকে অবজ্ঞা করা হয়েছে। তিনটি দেশ ঘটনার ব্যাপারে কোনো নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ তদন্ত না করেই দোষী সাব্যস্ত করে ফেলেছে। এ ধরনের পদক্ষেপ আইন ও রীতিনীতির পরিপন্থি।

প্রস্তাবের খসড়া নিয়ে নিরাপত্তা পরিষদে বিতর্ক শুরু হওয়ার আগে স্যাফরনকোভ বলেন, পশ্চিমা দেশগুলো রাসায়নিক হামলার জন্য প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে অভিযুক্ত করে ভুল করছে। এখন পর্যন্ত কেউ ওই হামলার স্থান পরিদর্শন করেই দেখেনি। অথচ এর দায় একজনের ঘাড়ে চাপিয়ে দিচ্ছে ।

প্রস্তাবটির ওপর ভোটাভুটিতে ১০ দেশ এর পক্ষে ভোট দেয়। রাশিয়া ও বলিভিয়া এর বিরোধিতা করে এবং চীন, ইথিওপিয়া এবং কাজাখস্তান ভোটদানে বিরত ছিল।

রাশিয়ার এ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। রাশিয়ার উদ্দেশে তিনি বলেছেন, ‘আসাদের বিমান যখন বেসামরিক নাগরিকদের ওপর ব্যারেল বোমা ফেলছে এবং আরেকটি সম্প্রদায়কে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে তখন প্রত্যেকবার আপনারা আন্তর্জাতিক সম্প্রদায় থেকে নিজেদের বিচ্ছিন্ন করে রাখছেন।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৭/শাহেদ

Walton