ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বব্যাপী যে বয়সে মানুষজন বিয়ে করে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:২৭, ১৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বব্যাপী যে বয়সে মানুষজন বিয়ে করে

মডেল : সনি রহমান ও প্রীয়াংকা, ছবি : অপূর্ব খন্দকার

মনিরুল হক ফিরোজ : প্রতি বছরই বাবা-মায়েরা তাদের বিয়ের উপযুক্ত সন্তানদের জিজ্ঞাসা করে থাকে, কবে তারা বিয়ে করবে? সারা বিশ্বে এ ঘটনা কমন। কারণ আগের প্রজন্মের তুলনায় দেরীতে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়াটা এখনকার ট্রেন্ড।

তবে, মানুষজন দেরীতে বিয়ে করছে অথবা একদমই দেরীতে করছে না - এটা আসলে দেশ অনুসারে মানুষের জীবনযাপনের ওপর নির্ভর করে। নির্দিষ্টভাবে বলতে গেলে, আপনি কোন দেশে বসবাস করেন তা প্রভাবিত করতে পারে, আপনি কতটা বছর একা পার করবেন তার ওপর।

নিচের মানচিত্র থেকে দেখে নিতে পারেন যে, বিভিন্ন দেশে বিয়ের গড় বয়সের চিত্র। জাতিসংঘের বিশ্ব বিবাহ ডাটা ২০১৫ অনুসারে এই মানচিত্র তৈরি করেছে প্রাইস ইকোনমিক্স।

 

 

কোনো দেশের আয় এবং নাগরিকদের বিয়ের বয়সের মধ্যে ভিত্তি করে এই পার্থক্য দেখানো হয়েছে। ধনী দেশের নাগরিকদের বিয়ের গড় বয়স দেখা গেছে যেমন ফিনল্যান্ড ও সুইডেনের মতো নর্ডিক দেশসমূহে ত্রিশ বছর বয়সের আগে বিয়ে করে না। কিন্তু মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে দেখা গেছে, সেখানে গড়ে ২০ বছর বয়সের আগেই বিয়ে করছে- যা এই তথ্য সেটের সর্বনিম্ন গড়।

আয়ের মাত্রা এবং বিয়ের মধ্যে সম্পর্কটা অবশ্য নিয়তি না। কেননা মার্কিন যুক্তরাষ্ট্র যদিও চিলি তুলনায় অনেক ধনী, কিন্তু উভয় দেশেই বিয়ের গড় বয়স প্রায় ২৮।

তবে এই পরিসংখ্যানে কিছু সীমাবদ্ধতা রয়েছে। প্রতিটি দেশে যেহেতু প্রতিবছর সমীক্ষা এবং শুমারি পরিচালনা করা হয় না, এই পরিসংখ্যানের তথ্য প্রতিটি দেশের একই সময়ের চিত্রের প্রতিনিধিত্ব করে না।

এই পরিসংখ্যানে কেবল সেসব দেশের তথ্য অর্ন্তভূক্ত করা হয়েছে, ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যেসব দেশে থেকে সর্বশেষ তথ্য পাওয়া গেছে। এ কারণে মধ্য আফ্রিকান অঞ্চলের অনেক দেশের কোনো তথ্য পাওয়া যায়নি। সরকারিভাবে জরিপ পরিচালিত হয়েছে জাতিসংঘের ‘সিঙ্গুলেট মিন অ্যাট ম্যারিজ’ পদ্ধতি অনুযায়ী, অর্থাৎ ৫০ বছরের আগে বিয়ের মধ্যবর্তী গড় বয়স হিসাব করে।

জাতিসংঘের বিশ্ব বিবাহ ডাটা ২০১৫ অনুসারে প্রাইস ইকোনমিক্সের তৈরি নিচের চার্ট থেকে দেখে নিন ২০টি দেশের নাগরিকদের বিয়ের গড় বয়স। অর্থাৎ গড়ে কত বছর বয়সে দেশগুলোর নাগরিকরা বিয়ে করে থাকে। সাম্প্রতিক তথ্যের অভাবে এ তালিকায় পাকিস্তানকে রাখা হয়নি।    

 

 

ওপরে উল্লেখিত ম্যাপ এবং চার্টে, প্রত্যেকটি দেশের নারী এবং পুরুষের বিয়ের গড় বয়স তুলে ধরা হয়েছে। কিন্তু এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় লুকানো যে, পুরুষরা নারীদের তুলনায় বেশি বয়সে বিয়ে করে থাকে। এই পরিসংখ্যানে যেখানে অনেক দরিদ্র দেশের তথ্য উল্লেখ করা হয়নি, সেসব প্রতিটি দেশে নারীদের তুলনায় গড়ে ৩.৭ বছর পর পুরুষরা বিয়ে করে থাকে।

প্রতিটি দেশে এই জেন্ডার গ্যাপ বিদ্যমান। বিশেষ করে দরিদ্র দেশে বেশি যেমন ইজিপ্ট অর্থাৎ মিশরে নারীরা গড়ে পুরুষদের তুলনায় ৫ বছর আগে বিয়ে করে। ধনী দেশে যেমন ফ্রান্সে এই নারী-পুরুষের বিয়ের এই গ্যাপের পার্থক্য মাত্র ১.৬ বছর।

এই লিঙ্গ বৈষম্য দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে উন্নয়নের পথ সংকুচিত করতে পারে। নিচের চার্টে তারই প্রমাণ তুলে ধরা হয়েছে, অর্থাৎ নারী-পুরুষের বিয়ের বয়সের লিঙ্গ বৈষম্যের বিষয়টি কয়েক দশকের মাধ্যমে দেখানো হয়েছে। জাতিসংঘের বিশ্ব বিবাহ তথ্য ২০১২ অনুসারে এই চার্ট তৈরি করেছে প্রাইস ইকোনমিক্স।

 

 

যা থেকে বোঝা যায়, কিছু দেশে অল্প বয়সেই নারীদের বিয়ের ঘটনা সাধারণ। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, ৩৯টি দেশের তথ্য দেখাচ্ছে যে, ২০ শতাংশ নারী ১৮ বছর বয়সেই বিয়ের বন্ধনে আবদ্ধ হয়। এর মধ্যে ২০টি দেশে অন্তত ১০ শতাংশ নারী ১৫ বছর বয়সে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়। মাত্র ২টি দেশে ১৮ বছরের আগে ১০ শতাংশ পুরুষ বিয়ে করে।

বিশ্বের প্রতিটি দেশেই নারী এবং পুরুষ দেরী করেই বিয়ের বন্ধনে আবদ্ধ হচ্ছে। সত্তরের দশক থেকে ২০০০ এর মাঝামাঝি সময় পর্যন্ত দেখে গেছে গড়ে নারীদের বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার বয়স ২১.৮ বছর থেকে বেড়ে ২৪.৭ বছর হয়েছে। পুরুষদের ক্ষেত্রেও গড় বয়স একটি তুলনীয় পরিমাণ বেড়েছে।

সার্বিকভাবে সারা বিশ্বের বেশিরভাগ মানুষ দেরীতে হলেও বিয়ের বন্ধনে আবদ্ধ হচ্ছে। কিছু দেশে ৪৯ বছর বয়সেও ৮০ শতাংশ নারী পুরুষ বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছে। বিশ্বজুড়ে নানা পরিবর্তন এবং চর্চা সত্ত্বেও বিবাহ বন্ধন এখনো আদর্শ।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৭/ফিরোজ 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়