ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্ব রেকর্ডধারী ১১ রোলার কোস্টার

রাসেল কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৮, ১৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব রেকর্ডধারী ১১ রোলার কোস্টার

প্রতীকী ছবি

রাসেল কবির : রোলার কোস্টারের র‍্যাংকিং বিভিন্নভাবে হতে পারে। পার্কগুলোর মধ্যে রোলার কোস্টার নিয়ে যে প্রতিযোগিতা চলে তার মধ্যে সবচেয়ে লম্বাতম (উঁচুতম), দ্রুততম, দীর্ঘতম বা খাড়াতম রোলার কোস্টার বানানোর প্রচেষ্টা অব্যাহত থাকে। অন্যভাবে বলা যায়, এ মুহূর্তে যে রোলার কোস্টারের রেকর্ড হচ্ছে তা বেশিদিন টিকিয়ে রাখা কষ্টকর হয়ে পড়ছে।

জেনে নিন এ মুহূর্তে বিশ্ব রেকর্ডধারী ১১ রোলার কোস্টার।

সবচেয়ে উচ্চতম রোলার কোস্টার (এটি সবচেয়ে খাড়াভাবে নিচের দিকে নেমে আসে) : যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যের ‘সিক্স ফ্লাগস গ্রেট অ্যাডভেঞ্চার’ পার্কের বেশ দু:সাহসিক একটি রোলার কোস্টার ‘দ্য কিংডা কা’। এর রাইডিং বিশ্বের সবচেয়ে লম্বাতম (উঁচুতম)। এই কোস্টারে ৪৫৬ ফুট উচুঁতে আরোহণ করার পর আবার খাড়াভাবে ৪১৮ ফুট নিচে নেমে আসার বৃহত্তম ড্রপ উপলব্ধি করা যায়। এই তথ্যও যদি যথেষ্ট না হয়, তাহলে জেনে রাখুন এটা পৃথিবীর দ্বিতীয় দ্রুততম এবং আমেরিকার সর্বোচ্চ দ্রুততম কোস্টার যেটা ঘণ্টায় ১২৮ মাইল বেগে চলে।
 

সবচেয়ে উচ্চতম কাঠের রোলার কোস্টার : স্টিলের উচ্চতম কোস্টার তৈরি করার মতো কাঠের উচ্চতম কোস্টার তৈরি করাটা এতো সহজ ব্যাপার নয়। তারপর এখনও কিছু চিত্তাকর্ষক কাঠের রোলার কোস্টার আছে। হায়েড পার্কের ‘কলোজস’ রোলার কোস্টারটি (সলতেউতে, লোয়ার স্যাক্সনি, জার্মানি) ১৯৭ ফুট লম্বা এবং বিশ্বের কাঠের উচ্চতম ৪টি রোলার কোস্টারের মধ্যে একটি। এই কাঠের কোস্টারে লেজার দিয়ে গড়া শক্তিশালী ভিত্তি এটিকে উচ্চতার রেকর্ড ভাঙতে সাহায্য করেছে।
 

স্টিলের দীর্ঘতম রোলার কোস্টার : জাপানের নাগাশিমা স্পা ল্যান্ড পার্কে যখন ‘ড্রাগন ২০০০’ নামক স্টিলের রোলার কোস্টারটি চালু করা হয়, তখনই এই পার্ক কোস্টারের সবচেয়ে উচ্চতম এবং দীর্ঘতম উভয়ক্ষেত্রের রেকর্ড অর্জন করে। যদিও মাত্র তিন বছর পরে এটা তার ‘সবচেয়ে উচ্চতম’ রেকর্ড হারিয়ে ফেলে যেটা এখন জ্যাকসন, নিউ জার্সির রোলার কোস্টার ‘দ্য কিংডা কা’ এর দখলে। তবে এটি এখনও, দীর্ঘতম কোস্টারের জন্য রেকর্ড ঝুলিতে ধরে রাখতে পেরেছে, যার দৈর্ঘ্য ৮,১৩৩ ফুট প্রসারিত। এছাড়া এটি বিশ্বের ষষ্ঠ দ্রুততম রোলার কোস্টার।
 

কাঠের দীর্ঘতম রোলার কোস্টার : যুক্তরাষ্ট্রের ওহিও রাজ্যের কিংস আইল্যান্ডের ‘দ্য বিস্ট’ রোলার কোস্টারটি ৭,৩৫৯ ফুট দীর্ঘ প্রসারিত যা একে পৃথিবীর দীর্ঘতম কাঠের রোলার কোস্টারের স্থান করে দিয়েছে। এটি যখন ১৯৭৯ সালে নির্মাণ করা হয় তখন থেকেই এই রেকর্ড ধরে রেখেছে। আর এটি তার আরোহণকারীদের ৪ মিনিটের বেশি সময় ভ্রমণ আনন্দ দিয়ে থাকে, যা যেকোনো রোলার কোস্টারের ভ্রমণকালের থেকে বেশি।
 

বিশ্বের দ্রুততম রোলার কোস্টার : দুবাইয়ের ফেরারি ওয়ার্ল্ড পার্কের ‘ফর্মুলা রোজা’ রোলার কোস্টারটি তার দ্রুত এবং ক্ষিপ্ত গতির জন্য বিশ্বখ্যাত। এটা ঘণ্টায় ১৫০ মাইল বেগে ছুটতে পারে। এটি হাইড্রোলিক লঞ্চ সিস্টেমের মাধ্যমে মাত্র ২ সেকেন্ডে ০ (শূন্য) থেকে ৬০ মাইল/ঘণ্টা বেগ প্রাপ্ত হয় এবং মাত্র ৫ সেকেন্ডের মধ্যেই ১৫০ মাইল/ঘণ্টা বেগ প্রাপ্ত হয়। যা অভিকর্ষীয় ত্বরণের ১.৭ গুণ থেকে ভ্রমণকালে ৪.৮ গুণ পর্যন্ত হয়ে থাকে (উল্লেখ্য, অভিকর্ষীয় ত্বরণের ১০ গুণ বেগে মানুষ ১০ থেকে ২০ সেকেন্ডের মধ্যে অক্সিজেনের অভাবে মারা যায় বলে এই মানের গতিকে ঘাতক গতি বলে)।
 

সবচেয়ে বেশি পল্টি খাওয়া/উল্টে যাওয়া রোলার কোস্টার : ইংল্যান্ডের স্টাফোর্ডশায়ারের আল্টন টাওয়ারস এর ‘স্মাইলার’ রোলার কোস্টার সবচেয়ে বেশি ১৪ বার পল্টি খায় বা উল্টে যায় এর লুপের মতো প্যাঁচানো রাইডিংয়ে চক্কোর দেবার সময়। দুর্ভাগ্যবশত ২০১৫ সালের জুনে এক বিপজ্জনক সংঘর্ষের কারণে ৫ আরোহী আহত হলে বছরের বাকি সময় স্মাইলার বন্ধ থাকে। এরপর ২০১৬ সালে নতুন নিরাপত্তা সতর্কতার সঙ্গে স্মাইলার চালু হয় এবং এই পরিবর্তন এখন পর্যন্ত আরোহীদের জন্য নিরাপদে রাইডিংয়ের নিশ্চয়তা দিচ্ছে।
 

সবচেয়ে পুরোনো ব্যবস্থাপনার রোলার কোস্টার : যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্যের আলটুনা শহরের লেকমোন্ট পার্কের ‘লিপ দ্য ডিপস’ হচ্ছে বিশ্বের সবচেয়ে পুরোনো ব্যবস্থাপনার রোলার কোস্টার। এর যাত্রা প্রায় ১৯০২ সাল থেকে শুরু হয়েছে। ১৯৮৫ সালে এই রোলার কোস্টারটি প্রায় ভেঙে ফেলা হয়েছিল কিন্তু কিছুটা রক্ষা পেয়েছিল। এটিকে সংস্কার করে ১৯৯৯ সালে পুনরায় আরোহীদের ব্যবহার উপযোগী করে চালু করা হয়। যাত্রা শুরুর ১১৫ বছর পর পার্শ্ব-ঘর্ষণ কাঠের কোস্টার হিসেবে বিশ্বে অবশিষ্ট দুইটির কোস্টারের মধ্যে একটি। উত্তর আমেরিকায় এ ধরনের রোলার কোস্টারের শেষ আরেকটি রয়েছে।
 

সবচেয়ে পুরোনো ব্যবস্থাপনার স্টিলের রোলার কোস্টার : বিশ্বের সবচেয়ে পুরোনো স্টিলের রোলার কোস্টারটি এখনো চালু আছে। স্পেনের পারেক ডি এট্রেসিয়নস মন্টে ইগুয়েলদো এর সুইস মাউন্টেনে। কোস্টারটি ১৯২৮ সালে যাত্রা শুরু করেছিল এবং সে থেকে এখন পর্যন্ত এটি চলছে।
 

আরোহীদের সবচেয়ে কষ্টসাধ্য ভাবে নিচে নামার রোলার কোস্টার : জাপানের ফুজি-কিউ হাইল্যান্ডের ‘তাকাবিসা’ কোস্টারটি ১২১ ডিগ্রি বাঁক নিয়ে নেমে আসে বিধায় এটি পৃথিবীর সবচেয়ে ভয়ংকর খাড়াভাবে নামা কোস্টারের রেকর্ড ধরে আছে। এছাড়া এটি ১৪১ ফুট চূড়া থেকে বাঁক ধরে নেমে আসে, মোট ৭ বার পল্টি খায়, সর্বোচ্চ ৬২ মাইল/ঘণ্টা বেগ প্রাপ্ত হয়, যা অভিকর্ষীয় ত্বরণের ৪ গুণ।

 

সবচেয়ে লম্বা ড্রপ টাওয়ার রোলার কোস্টার : নাম থেকেই বোঝা যায়, এই ড্রপ টাওয়ার কোস্টার একটি লম্বা টাওয়ারে আরোহীদের নিয়ে উঠে এবং সেখান থেকে মুক্তভাবে পতিত হয়ে নেমে আসে। সবচেয়ে লম্বা ‘জুমানজারো’ নিয়তির ড্রপ নামের এটি নিউ জার্সির ‘সিক্স ফ্লাগস গ্রেট অ্যাডভেঞ্চার’ পার্কের অবস্থিত। এটি যাত্রীদের নিয়ে ৪১৫ ফুট ওপরে উঠে এবং ৯০ মাইল/ঘন্টা বেগের শীর্ষ গতিতে যাত্রীদের নিয়ে ভ্রমণ করে নেমে আসে।

 

মৃত্যু নকশাধারী রোলার কোস্টার : যন্ত্রণাহীন মৃত্যুর রোলার কোস্টারের অস্তিত্ব যদিও বাস্তবে নেই, কিন্তু এর ধারণা এখনও চমকপ্রদ। জুলিজোনাস আরবোনাস নামক এক পিএইচডি শিক্ষার্থী এই রোলার কোস্টারের নকশাটি তৈরি করেন। আরবোনাস বিশ্বাস করেন, পরপারের যাত্রী বিশেষ করে আত্মহননকারী বা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের জন্য এই ধরনের কোস্টার রমরমা হতে পারে। এই নকশাতে সাতটি লুপের মাধ্যমে কোস্টারটি ঘাতক গতিপ্রাপ্ত হয় যাতে অভিকর্ষীয় ত্বরণের ১০ গুণ বেগপ্রাপ্ত হয়। যেন মস্তিষ্কে অক্সিজেনের অভাবে মানুষ মারা যায়। মজা করে মৃত্যুকে আলিঙ্গন করা বটে!




রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়