ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শাহী পরোটা, যেমন স্বাদ তেমন ঐতিহ্য

হোসাইন মোহাম্মদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৮, ৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহী পরোটা, যেমন স্বাদ তেমন ঐতিহ্য

হোসাইন মোহাম্মদ সাগর : শাহী পরোটার দুই পদ। সাধারণ শাহী পরোটা এবং মাংসের শাহী পরোটা।

সাধারণ শাহী পরোটা বানানো হয় সাধারণত শুধু ময়দা দিয়ে। তবে কিছু কিছু ক্ষেত্রে এর সঙ্গে সবজির মিশ্রণও দেওয়া হয়। আর মাংসের শাহী পরোটা তৈরি হয় মুরগি, গরু অথবা খাসির মাংসের সাহায্যে। এর মূল্যও নাগালের মধ্যেই। প্রকারভেদে প্রতিপিস ২৫ থেকে ৬০ টাকা বলে জানালেন রাজধানীর পুরান ঢাকার চকবাজারের শাহী পরোটা বিক্রেতা মো. রুবেল।

ইফতারে পুরান ঢাকার জনগনের প্রিয় একটি খাবার এই শাহী পরোটা। শুধু কি পুরান ঢাকা, বরং সকল মুখরোচক খাবারপ্রেমী এবং ভোজন রসিকদেরই অন্যতম আকর্ষণ হচ্ছে স্বাদে ভরপুর এই পরোটাগুলো। যারা ইফতারে একটু হালকা খাবার পছন্দ করেন, তাদের জন্য এই পরোটার জুড়ি মেলা ভার। অবশ্য যারা ভারী খাবার পছন্দ করেন, তারাও এটি খেতে পারেন কাবাবের সঙ্গে। অন্তত সেকালের রাজ-রাজারা তো তাই খেতেন।

দাদার কাছে খুব ছোটবেলায় একবার জমিদার বাড়িতে শাহী পরোটা খাবার গল্প শুনেছিলেন ব্যবসায়ী রুবেল। তারা এটা খেতেন খাসির পোড়া মাংস দিয়ে। তবে শাহী পরোটার স্রষ্টা কে বা তার শুরু কবে, তা বলতে না পারলেও বিহারীদের হাত ধরে বাংলায় এই পরোটার আবির্ভাব ঘটে বলে জানান এই ব্যবসায়ী। দাদা এবং বাবার পর তিনিও প্রায় ২০ বছর ধরে যুক্ত রয়েছেন এই ব্যবসার সঙ্গে।

পুরান ঢাকার ইফতার বাজারে থরে থরে সাজানো এই পরোটাগুলো ক্রেতারা কিনে থাকেন স্বাদ ও পছন্দের ভিত্তিতে। মুখরোচক এই খাবারটির প্রধান ক্রেতা সাধারণত বয়স্ক এবং কিশোরেরা হলেও অন্যদের কাছেও চাহিদা কম নয়। মাংস অথবা সবজি দিয়ে তৈরি ঘিয়ে ভাজা এই পরোটাগুলো অনায়াসেই নজর কাড়বে যেকোনো খাবার প্রিয় মানুষের।


ঘিয়ে ভাজা অথবা সবজির শাহী পরোটা

শুধু ঘিয়ে ভাজা অথবা সবজির শাহী পরোটাও মিলবে পুরান ঢাকার ইফতার বাজারে। অন্য খাবারের পাশাপাশি যেকোনো তরকারি দিয়ে খাওয়া যায় এই পরোটা। মুখরোচক এই পরোটা দাম পড়বে ২৫ থেকে ৩৫ টাকা প্রতি পিস।

চিকেন শাহী পরোটা

মুরগির মাংস মিহি করে পরোটার সঙ্গে মিশিয়ে বানানো হয় এটি। দেখতে সাধারণ হলেও ভিতরে লুকানো মুরগির মাংস। ফলে বাড়তি কিছু ছাড়াই আপনি খেতে পারবেন এই পরোটা। পুরান ঢাকায় প্রতি পিস চিকেন শাহী পরোটার দাম পড়বে ৩৫ থেকে ৪০ টাকা।

গরুর মাংসের শাহী পরোটা

‘রুটির সঙ্গে কাবাব খাইলে যেই মজা এই পরোটার মজা তার চেয়েও বেশি’ বলে জানান শাহী পরোটার কারিগর আসগর আলী। হাড় ছাড়া গরুর মাংস মিহি করে অথবা কিমা করে রুটির ভিতরে দিয়ে ভাজা হয় গরুর মাংসের শাহী পরোটা। তাই ‘কাবাব কেউ কিনুক আর না কিনুক, শাহী পরোটা কিনবেই’ বলেও জানান তিনি। গরুর মাংস দিয়ে তৈরি এই পরোটার দাম পড়বে প্রতি পিস ৪৫ থেকে ৫০ টাকা।

খাসির মাংসের শাহী পরোটা

গরুর মাংসে যাদের অ্যালার্জি তাদের জন্য রয়েছে খাসির মাংসের পরোটা। তবে, খাসির মাংসের দাম বেশি হওয়ায় তার একটু প্রভাব পড়েছে পরোটাতেও। প্রতি পিস কিনতে হবে ৫০ থেকে ৬০ টাকা দিয়ে।

পুরান ঢাকার চকবাজারের অন্যান্য সব ইফতারের পাশাপাশি ঐতিহ্য ধরে রেখেছে এই শাহী পরোটাও। তাইতো বন্ধুদের নিয়ে ইফতার কিনতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের কানিজ ফারজানা বলেন, চার বছর ধরে চকবাজার থেকে ইফতার কিনছি। রোজার দিন বন্ধুরা মিলে একসঙ্গে ইফতার নিতে এসেছি। এই খাবারগুলো যেমন সুস্বাদু তেমনি রয়েছে ঐতিহ্যবাহী।






রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়