ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ১৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে। ফলে একদিন পর আবারো উত্থানে ফিরল বাজার।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শুরুতে বিক্রয় চাপে পড়তে থাকে সূচক এবং শেষ ভাগে সাত খাতের ক্রয় চাপে টানা বাড়ে। খাতগুলো হলো- ব্যাংক, প্রকৌশল, আর্থিক, জ্বালানি ও বিদ্যুৎ, বিবিধ, বিমা এবং ওষুধ ও রসায়ন।

সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫৪০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৬৭ কোটি ৪৯ লাখ টাকা বেশি। গতকাল রোববার ডিএসইতে ৪৭৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩২ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/আশিক/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়