ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

অদ্ভুত প্রাণী নিয়ে তোলপাড় (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-০৯ ৩:২৯:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৯ ৩:৫০:১০ পিএম

সাতসতেরো ডেস্ক : সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে হাতুড়ি-মাথা হাঙরের মতো একটি কিটের ভিডিও, যা ১২ মিলিয়নের বেশিবার দেখা হয়েছে।

মালয়েশিয়ার একজন ফেসবুক ব্যবহারকারী ড্যানিশ হো তার পরিবারসহ সম্প্রতি পাহাড় ভ্রমণে গিয়ে এই প্রাণীটির দেখা পান এবং তিনি এটাকে অদ্ভুত আকৃতির সাপ ভেবেছিলেন। কিন্তু এটি আসলে হাতুড়ি মাথা আকৃতির কিট ‘বিপালিয়াম’- যা বিশ্বের বৃহত্তম ফ্লাটওয়ার্ম প্রজাতির প্রাণী।

ভয়ংকর দর্শনের এই প্রাণীটি যেন সায়েন্স ফিকশন সিনেমা থেকে চলে আসা কোনো প্রাণী। মালয়েশিয়ার দক্ষিণ জোহর রাজ্যের রাজধানী জোহর বারু শহরের এই পরিবারটি, এ জাতীয় প্রাণী আগে কখনোই দেখেননি।

চলমান এই প্রাণীটির ছবি ও ভিডিও মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে লক্ষাধিক বার শেয়ার হয়েছে এবং অন্যান্য দেশের ফেসবুক ব্যবহারকারীদের মাধ্যমেও ভাইরাল হয়েছে।

ড্যানিশ হো তার ফেসবুক পেজে ভিডিও পোস্ট করে লেখেন, ‘এটা কোন ধরনের সাপ?’। কমেন্ট সেকশনে ভিউয়ারদের মন্তব্য থেকে জানতে পারেন যে, এটি বিশ্বের সবচেয়ে অদ্ভুত প্লানারিয়ান প্রজাতির মধ্যে একটি।

হাঙর মাথা আকৃতির এই কিট তার ভয়ানক রূপের মতোই। শরীর থেকে আঠালো রস নিঃসরণের মাধ্যমে খাবার শিকার করে থাকে। কিন্তু যখন খাওয়ার কিছু থাকে না, তখন এটি নিজের টিস্যু খাওয়ার মাধ্যমে নিজেই নিজেকে খেয়ে থাকে, এমনকি জন্মদায়ক অঙ্গও।

এই প্রাণীটি ডিম দেয় তবে ‘ফ্র্যাগমেন্টেশন’ এর মাধ্যমেও পুনরুৎপাদন হতে পারে- নিজেই নিজেকে টুকরো টুকরো করে প্রতিটি টুকরো থেকে ১০ দিনের মধ্যে নতুন তৈরি হয়। অস্ট্রেলিয়ান জিওগ্রাফিকের তথ্যানুসারে, এই কিটের শরীরে কোনো শ্বাসযন্ত্র নেই, সার্কুলার প্রক্রিয়া নেই, হাড় নেই এবং এটি মুখ দিয়ে মল ত্যাগ করে।


অস্ট্রেলিয়ান জিওগ্রাফিকের শেয়ার করা বিপালিয়াম কিটের একটি ভিডিও:

 

তথ্যসূত্র : ডেইলি মেইল

 



 

রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৭/ফিরোজ

Walton Laptop