ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতের উপরাষ্ট্রপতিও হচ্ছেন বিজেপির পছন্দে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ৫ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের উপরাষ্ট্রপতিও হচ্ছেন বিজেপির পছন্দে

ভেঙ্কাইয়া নাইডু ও গোপাল কৃষ্ণ গান্ধী (ডানে)

আন্তর্জাতিক ডেস্ক : রাম নাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে জিতিয়ে নেওয়ার পর এবার উপরাষ্ট্রপতি পদেও নির্বাচিত হওয়ার পথে রয়েছেন বিজেপিরই পছন্দের প্রার্থী ভেঙ্কাইয়া নাইডু।

ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএর সমর্থন নিয়ে নির্বাচন করছেন ভেঙ্কাইয়া নাইডু। কংগ্রেসের নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী জোটের সমর্থন নিয়ে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়েছেন গোপাল কৃষ্ণ গান্ধী। তিনি পশ্চিমবঙ্গের গভর্নর ছিলেন।

যদিও রাষ্ট্রপতি রাম নাম কোবিন্দের মতো বড় ব্যবধানে তার জয়ের আশা নেই, তবু লোকসভায় এনডিএ জোট সংখ্যাগরিষ্ঠ হওয়ায় ভেঙ্কাইয়া নাইডুর উপরাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সম্ভাবনা শত ভাগ।

শনিবার সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৫টা পর্যন্ত। দুপুর নাগাদ ৯০ শতাংশের বেশি ভোট পড়েছে। ভোট গ্রহণ শেষ হলেই গণনার কাজ শুরু হবে। সন্ধ্যা ৭টার মধ্যে ভোটের ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। 

সকালে সাংবাদিকদের ভেঙ্কাইয়া নাইডু বলেন, ‘আমি নির্দলীয় ব্যক্তি। অধিকাংশ রাজনৈতিক দল আমাকে সমর্থন করছে। আমি ভরসা রাখছি, নির্বাচনে তারা আমাকে ভোট দেবে।’

প্রতিদ্বন্দ্বী গোপাল কৃষ্ণ বলেন, ‘এনডিএর পছন্দের প্রার্থী খুবই অভিজ্ঞ মানুষ। আমার প্রতিদ্বন্দ্বিতা তার সঙ্গে নয়, কৌশলগত পটভূমি থেকে নির্বাচন করছি। এই নির্বাচন দুই দল বা দুই ব্যক্তির মধ্যে নয়।’

রাষ্ট্রপতি নির্বাচনে বিজু জনতা দল এবং জনতা দল বিজেপির পছন্দের প্রার্থীকে ভোট দিলেও উপরাষ্ট্রপতি পদে তারা কংগ্রেসের সমর্থিত প্রার্থীকে ভোট দিচ্ছে। ফলে নির্বাচন কিছুটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে।

ক্ষমতাসীন উপরাষ্ট্রপতি হামিদ আনসারির মেয়াদ শেষ হচ্ছে ১০ আগস্ট। টানা দুই মেয়াদে এ পদে দায়িত্ব পালন করছেন তিনি। তার মেয়াদ শেষের দিন নতুন উপরাষ্ট্রপতি শপথ নেবেন।

উপরাষ্ট্রপতি পদে নির্বাচনে ভোট দেন শুধু লোকসভা ও রাজ্যসভার নির্বাচিত ও মনোনিত সদস্যরা। রাষ্ট্রপতি পদে বিধানসভার সদস্যরা ভোট দিলেও উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন না। ফলে লোকসভা ও রাজ্যসভার মোট ৭৯০ জন সদস্যই শুধু ভোট দেন। উল্লেখ্য, মামলা জটিলতায় তিনজন সংসদ সদস্য এ নির্বাচনে ভোট দিতে পারছেন না।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার সদস্য ৫৪৫ জন। এর মধ্যে শুধু বিজেপির এমপি ২৮১ জন। আর বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের এমপি রয়েছেন ৩৩৮ জন। অন্যদিকে, পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় সংসদ সদস্য ২৪৫ জন। সেখানেও ৫৮ এমপি নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ বিজেপি এবং ৫৭ এমপি নিয়ে দ্বিতীয় অবস্থানে কংগ্রেস।

যে প্রার্থী মোট ভোটের অর্ধেক ও একটি বেশি ভোট পাবেন, তিনি হবেন ভারতের ১৫তম উপরাষ্ট্রপতি। ভোটের হিসাব-নিকাষে পরিষ্কার দেখা যাচ্ছে, আগামী পাঁচ বছরের জন্য এ পদে আসছেন ভেঙ্কাইয়া নাইডু।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়