ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

অমর গানের সুরস্রষ্টা

শাহ মতিন টিপু : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-৩০ ১২:৪৭:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-৩০ ১২:৪৭:১৩ পিএম
শহীদ আলতাফ মাহমুদ

শাহ মতিন টিপু : মহান একুশে ফেব্রুয়ারি এলে যে গানের সুরটিতে আমরা আজও উজ্জীবিত হই, প্রভাত ফেরিতে যে সুরটি আমাদের মুখে মুখে ফেরে, প্রাণ কেড়ে নেওয়া সে সুরের স্রষ্টা ছিলেন আলতাফ মাহমুদ।

'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' এই একটি গানই আলতাফ মাহমুদকে খ্যাতির শীর্ষে নিয়ে যায়।

শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস আজ। ১৯৭১ সালের ৩০ আগস্ট হানাদাররা  আলতাফ মাহমুদকে বাসা থেকে ধরে নিয়ে যায়। তারপর আর সন্ধান মেলেনি তার।

ঢাকার রাজারবাগ পুলিশ লাইনের উল্টো দিকে  আউটার সার্কুলার রোডের বাসায় থাকতেন  গণসঙ্গীত  শিল্পী ও সুরকার আলতাফ মাহমুদ।

শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, একজন বন্দীর বক্তব্য- আলতাফ মাহমুদকে বন্দী অবস্থায় প্রচণ্ড নির্যাতন করা হয় এবং ৩ সেপ্টেম্বর চোখ বেঁধে তাকে নিয়ে যাওয়া হয়। কিন্তু কোথায় তাঁকে নিয়ে যাওয়া হয়েছে তা বলতে পারেননি ওই বন্দী। পরিবারের সদস্যরাও কেউ  তাঁর খোঁজ পাননি।

মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের সঙ্গে মিশে আছেন তিনি। বলা হয়, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ এ গানের কথা ও সুরের মধ্যেও রোপিত ছিল বাংলাদেশের স্বাধীনতার বীজমন্ত্র। যা মানুষের ভেতরে এ অন্যরকম স্পন্দন তৈরি করেছে। আর আজও করছে।

৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঢাকা শহরের গেরিলা অপারেশনে সক্রিয় অংশ নেন। ক্র্যাক প্লাটুনেরও একজন সক্রিয় যোদ্ধা ছিলেন তিনি । স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জন্য নিয়মিত অনুষ্ঠান তৈরি করে গোপনে তা মুক্তাঞ্চলেও পাঠাতেন।

আলতাফ মাহমুদের জন্ম ১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর  বরিশাল জেলার মুলাদীতে পাতারচর গ্রামে। বাবা  নাজেম আলী হাওলাদার এবং মা কদবানুর একমাত্র পুত্র সন্তান ছিলেন তিনি । গ্রাম থেকে আসা সেই ছেলেটি ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। তিনি এ সময়ে গণসঙ্গীত ছাড়াও নৃত্যনাট্য রাজপথ জনপথ, জ্বলছে আগুন ক্ষেতখামারে, হাজার তারের বীণার সঙ্গীত পরিচালনা করেছেন। আলতাফ মাহমুদ ১৯৬৪ থেকে ১৯৭১ সাল পর্যন্ত উর্দু ও বাংলা মিলে বহু চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/টিপু

Walton
 
   
Marcel