ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বন্যা-ঝুঁকি মোকাবিলায় সহযোগিতা দেবে নেদারল্যান্ডস

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্যা-ঝুঁকি মোকাবিলায় সহযোগিতা দেবে নেদারল্যান্ডস

নিজস্ব প্রতিবেদক : ভূমি পুনরুদ্ধার এবং নদীর নাব্যতা রক্ষার মাধ্যমে দীর্ঘ মেয়াদে বন্যা-ঝুঁকি নিরসনে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে নেদারল্যান্ডস।

বুধবার নেদারল্যান্ডসের অবকাঠামো এবং পরিবেশবিষয়ক মন্ত্রী মেলানি শুলজের সঙ্গে তার দপ্তরে  নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী তার দেশের এ আগ্রহের কথা রাষ্ট্রদূতকে অবহিত করেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ২০১৫ সালের জুনে নেদারল্যান্ডসের দুজন মন্ত্রীর (অবকাঠামো এবং পরিবেশবিষয়ক মন্ত্রী মেলানি শুলজ এবং বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লুমান) বাংলাদেশ সফর এবং একই বছরের নভেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরের ফলশ্রুতিতে দুদেশের মধ্যে ক্রমবর্ধমান এবং গতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে ডাচ মন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করেন।

২০১৫ সালের জুনে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে স্বাক্ষরিত তিনটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারকের– বাংলাদেশের টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা, ভূমি পুনরুদ্ধার এবং টেকসই উন্নয়নে জ্ঞান এবং সৃজনীর সহযোগিতা বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সমঝোতা স্মারকসমূহ দ্রুত বাস্তবায়ন বিশেষ করে ভূমি পুনরুদ্ধার এবং তা ব্যবহার উপযোগী করতে তার সরকার শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে ডাচ মন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

প্রাথমিকভাবে চট্টগ্রাম বন্দরে এবং বন্দরের আশপাশে ভূমি পুনরুদ্ধারে  প্রকল্প শুরু করতে দুপক্ষই আগ্রহ ব্যক্ত করেন। সমুদ্র তীরবর্তী এলাকায় সম্ভাব্য বাঁধ নির্মাণ, ভূমি পুনরুদ্ধার এবং উন্নয়নে বাংলাদেশের প্রস্তাব বিবেচনারও আশ্বাস প্রদান করেন ডাচ মন্ত্রী।

১৯৬০-এর দশক থেকে বাংলাদেশের পানি ব্যবস্থাপনায় নেদারল্যান্ডসের সহযোগিতার জন্য রাষ্ট্রদূত নেদারল্যান্ডসের মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহযোগিতা আরও জোরদারের অনুরোধ করেন।

ডাচ মন্ত্রী বাংলাদেশে পানিসম্পদের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে এবং বৈশ্বিক জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া মোকাবিলায় নেদারল্যান্ডসের অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ইউরোপের দেশসমূহ কীভাবে নিজেদের মধ্যে সহযোগিতা করে বন্যার ঝুঁকি নিরসন করেছে তা থেকে আমাদের অঞ্চলের দেশসমূহ শিখতে পারে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

নেদারল্যান্ডসের অবকাঠামো এবং পরিবেশবিষয়ক মন্ত্রী মেলানি শুলজ ডেল্টা কোয়ালিশনে বাংলাদেশের নেতৃত্বেরও ভূয়সী প্রশংসা করেন।




রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়