ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সমস্যা এড়িয়ে যাচ্ছেন সু চি : অ্যামনেস্টি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমস্যা এড়িয়ে যাচ্ছেন সু চি : অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করে বলেছে,  অং সান সু চি ও তার সরকার এখনো সমস্যা এড়িয়ে যাচ্ছেন। মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নিধনের ব্যাপারে অসত্য কথা বলার মাধ্যমে তিনি এটাই প্রমাণ করেছেন।

মঙ্গলবার সু চি টেলিভিশনে জাতির উদ্দেশে সরাসরি ভাষণ দেওয়ার পর অ্যামনেস্টি এ বিবৃতি প্রকাশ করলো। সু চি তার ভাষণে বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মহলের সতর্কবার্তায় মিয়ানমার সরকার ভীত নয়। একইসঙ্গে বিদেশি পর্যবেক্ষকদের রাখাইনে সশরীরে এসে সমস্যাগুলো দেখে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

২৪ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনা চৌকিতে বিদ্রোহীদের হামলার জের ধরে রোহিঙ্গা নিধন অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। তাদের দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে ৪ লাখ ১০ হাজার রোহিঙ্গা মুসলিম। সেনারা রোহিঙ্গাদের গ্রামগুলো জ্বালিয়ে দিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক জেমস গোমেজ বলেছেন, ‘সু চি যে ভাষণ দিয়েছেন তাতে দেখা যাচ্ছে, তিনি ও তার সরকার রাখাইন রাজ্যের ভয়াবহতা প্রকাশের ব্যাপারটি এড়িয়ে যাচ্ছেন। তার বক্তব্য বেশ কিছুটা মিথ্যার সংমিশ্রণ এবং নির্যাতনের শিকারদের দোষারোপ নিয়ে।’

গোমেজ বলেন, ‘নিরাপত্তা বাহিনী যে জাতিগত নিধনের কাজ করে যাচ্ছে তার অজস্র প্রমাণ রয়েছে। সু চি যে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছেন এটা ইতিবাচক হলেও তিনি এখনো নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ড নিয়ে নীরব রয়েছেন।

অ্যামনেস্টি বলেছে, ‘আন্তর্জাতিক মহলের সতর্কবার্তায় মিয়ানমার সরকার ভীত নয় বলে সু চি যে মন্তব্য করেছেন তা অসত্য ভাষণ। মিয়ানমার বারবার বলে এসেছে তারা জাতিসংঘ সমর্থিত তদন্ত কমিশনকে সহযোগিতা করবে না। মিয়ানমারের যদি সত্যি কোনো কিছু লুকানোর না থাকে তাহলে তাদের উচিৎ জাতিসংঘের তদন্ত দলকে রাখাইনে প্রবেশ করতে দেওয়া।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়