ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আরাফাতের স্বপ্নযাত্রা

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আরাফাতের স্বপ্নযাত্রা

ছাইফুল ইসলাম মাছুম: টেকনাফ থেকে তেঁতুলিয়া ১০০৪ কিলোমিটার দৌড়ে রেকর্ড গড়েছিলেন তিনি। তিনবার সাঁতার দিয়ে পাড়ি দিয়েছেন বাংলা চ্যানেল। অংশ নিয়েছেন দেশ-বিদেশের বিভিন্ন ম্যারাথনে। সাইক্লিংয়েও দুর্দান্ত তিনি। সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা চ্যালেঞ্জ-এর ট্রায়াথলনে তিনি বাঙালি প্রতিযোগীদের মধ্যে প্রথম ও সামগ্রিকভাবে দ্বিতীয় হয়েছেন। এবার তিনি বাংলাদেশের প্রতিনিধি হয়ে মালয়েশিয়ায় অংশ নিতে যাচ্ছেন পৃথিবীর কঠিনতম আয়রনম্যান প্রতিযোগিতায়। বলছিলাম বাংলাদেশি তরুণ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ সামসুজ্জামান আরাফাতের কথা।

আরাফাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী। বাড়ি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার মুসাপুর গ্রামে। বাবা মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন ও মা বিলকিস আরা বেগম। আরাফাত বর্তমানে পড়াশোনার পাশাপাশি সমাজসেবা অফিসে কর্মরত রয়েছেন। এর পাশাপাশি অ্যাডভেঞ্চার স্পোর্টসকে নিয়েছেন জীবনের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে।

আরাফাতের স্বপ্ন ছিল দৌড়, সাঁতার, সাইক্লিংসহ বিভিন্ন পরিশ্রমসাধ্য ক্রীড়ার জন্য পৃথিবী বিখ্যাত আয়রনম্যান প্রতিযোগিতায় অংশ নেয়ার। তার সেই স্বপ্ন এবার পূরণ হবার পথে। তিনি বাংলাদেশের প্রতিনিধি হয়ে মালয়েশিয়া যাচ্ছেন এই প্রতিযোগিতায় অংশ নিতে। ১১ নভেম্বর দেশটির ল্যাংকাওয়েতে অনুষ্ঠিতব্য আয়রনম্যান ইভেন্টে বাংলাদেশের পতাকা উঠবে এই ট্রাইএথলেটের হাত ধরে। এই ইভেন্টে বাংলাদেশের হয়ে একমাত্র প্রতিনিধি তিনি।

 


আরাফাত রাইজিংবিডিকে জানান, আয়রনম্যান ইভেন্ট বিশ্বের কঠিন খেলাগুলোর একটি, যেখানে প্রতিটি প্রতিযোগীকে প্রথমে ৩.৮ কিলোমিটার সাঁতরাতে হয়, তারপরই ১৮০ কিলোমিটার সাইকেল এবং শেষে ফুল ম্যারাথন (৪২.২ কিলোমিটার) দৌড়াতে হয়। কাজটুকু করতে হয় ১৭ ঘণ্টার মধ্যে। আরাফাতের লক্ষ্য ১২ ঘণ্টার মধ্যে এই কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করা।

সুস্থ বাংলাদেশের স্বপ্ন নিয়ে আরাফাত ব্যক্তিজীবনে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত দৌড়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার এই অভিযানের লক্ষ্যে প্রায় তিন বছর কঠিন অনুশীলন করেছেন। আজ ৪ নভেম্বর মালয়েশিয়ার উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করবেন আরাফাত। এ উপলক্ষ্যে গত ২ নভেম্বর তার হাতে বাংলাদেশের পতাকা তুলে দেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমান আহমদ। এ সময় তিনি এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ১ লাখ টাকার পৃষ্ঠপোষকতা প্রদানের ঘোষণা দেন।

আরাফাত রাইজিংবিডিকে বলেন, অনেকেই মনে করেন অ্যাডভেঞ্চার স্পোর্টস করতে পেশাদার হতে হয়। অপেশাদার মানুষেরাও যে অ্যাডভেঞ্চার স্পোর্টস করতে পারে, আমি সেই ম্যাসেজ সবাইকে দিতে চাই।

আরাফাত জানান, পৃথিবীর বিখ্যাত যেসব অ্যাডভেঞ্চার স্পোর্টসে বাংলাদেশের অংশগ্রহণের সুযোগ হয়নি, সে সব ইভেন্টে তিনি বাংলাদেশের নাম লেখাতে চান। ওড়াতে চান লাল সবুজ পতাকা। আয়রনম্যান প্রতিযোগিতায় ভালো কিছু করবেন, বিশ্ব দরবারে তুলে ধরবেন বাংলাদেশের নাম এমন স্বপ্ন এখন আরাফাতের দু’চোখজুড়ে। তার জন্য রইল আমাদের শুভ কামনা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়