ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শুভ জন্মদিন বিজয়

নুহিয়াতুল ইসলাম লাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৮, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুভ জন্মদিন বিজয়

ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে সেঞ্চুরির পর এনামুল হক বিজয় (ছবি : মিলটন আহমেদ)

নুহিয়াতুল ইসলাম লাবিব : মূলত পুল শট খেলতে ভালোবাসেন, বোলার বাউন্সার দিলেই বলকে পুল শটের মাধ্যমে সীমানা ছাড়া করা যেন তার অত্যন্ত পছন্দের কাজও বটে। তবে ব্যাটে তিনি হেসে উঠুক আর নাই উঠুক, মুখে তার সেই চিরচেনা হাসিটি যেন লেগেই থাকে সবসময়। বলছি, এনামুল হক বিজয়ের কথা। সদা হাস্যোজ্জ্বল এই ক্রিকেটার ১৯৯২ সালে বিজয়ের দিনেই অর্থাৎ ১৬ ডিসেম্বর খুলনা বিভাগের কুষ্টিয়া জেলায় জন্মগ্রহন করেন। আর তাই তো বাবা-মা আদর করে ডাকনাম রাখলেন বিজয়। আজ তার ২৫তম জন্মদিন।

ক্রিকেটের শুরুটা যেভাবে হয়েছিল :
কৈশোরে খুলনাতেই ক্রিকেটের হাতেখড়ি হয় বিজয়ের। পরবর্তীতে ২০০৮ সালে ঢাকা ডিভিশান লীগে সর্বপ্রথম দেখা যায় এই উইকেটরক্ষক- ব্যাটসম্যানকে। তবে ডিভিশান ক্রিকেট নিয়ে বেশিদিন মেতে ছিলেন না তিনি। ২০০৯ সালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের হয়ে ইংল্যান্ডে খেলার সুযোগ মেলে তার। ইংল্যান্ডের সেই সফরে দুর্দান্ত পারফর্ম করায় একই বছরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক হয়ে অস্ট্রেলিয়ায় যান বিজয়। পুরো টুর্নামেন্ট জুড়ে তার অসাধারণ ব্যাটিং নৈপূণ্যে সেবার দুটি শতকের মুখ দেখেন এই ব্যাটসম্যান। সেই সাথে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহায়কের নামটিও ছিল এনামুল হক বিজয়।

 


আন্তর্জাতিক ক্রিকেটে বিজয়ের পদার্পন :
অনূর্ধ্ব-১৯ এ দুর্দান্ত পারফর্ম করায় পরবর্তীতে জাতীয় দলে প্রবেশ করতে বেশি বেগ পেতে হয়নি বিজয়ের। অবশেষে ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬৬ নম্বর জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ডানহাতি এই ব্যাটসম্যানের। অভিষেকে অতোটা আলো ছড়াতে না পারলেও সিরিজের এবং নিজের দ্বিতীয় ম্যাচেই প্রথম শতক হাঁকান এই তরুণ ক্রিকেটার। তার সেই শতকের উপর ভর করেই ম্যাচটি সেবার টাইগাররা তালুবন্দী করেছিল।

 


ক্যারিয়ারে এখন পর্যন্ত ২০১৪ সালটিতেই যেন বেশি উজ্জ্বল ছিলেন বিজয়। ২০১৪ সালের এশিয়া কাপের পাকিস্তানের বিরুদ্ধে ব্যক্তিগত দ্বিতীয় শতকের দেখা পান। তবে সেবার পাকিস্তানীদের জয়ে নিজের শতকটিই বৃথাই গেছে বলতে হবে। একই বছরের ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ২০০ রান করে সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারীও ছিলেন বিজয়।

বর্তমানে জাতীয় দলে অনেকটা অনিয়মিত হলেও ইতিমধ্যেই খেলেছেন ৩০টি ওয়ানডে এবং ৪টি টেস্ট ম্যাচ। সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন শ্রীলংকার বিপক্ষে। তাও সেই ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি। ৩০ ম্যাচের এই ওয়ানডে ক্যারিয়ারে এখনো হাজার রানের তালিকায় নিজের নাম লেখাতে ব্যর্থ তিনি। ৩৫.১৯ গড়ে তিনটি অর্ধশতক এবং তিনটি শতকের মাধ্যমে ৯৫০ রান করতে সক্ষম হয়েছেন বিজয়। ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংসটি তার ১২০।

 


তবে জাতীয় দলে অনিয়মিত হলেও ডিভিশান ভিত্তিক ক্রিকেট এবং বিপিএলের মতো প্ল্যাটফর্মে ব্যস্ত সময় কাটাতে দেখা যায় বিজয়কে। সর্বশেষ ২০১৭ বিপিএলের আসরে চিটাগং ভাইকিংসের হয়ে খেলেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়