ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ নিয়ে শিশু চলচ্চিত্র উৎসব

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৬, ২৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ নিয়ে শিশু চলচ্চিত্র উৎসব

বিনোদন প্রতিবেদক: ঢাকায় ‘আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’ দীর্ঘ দশ বছর ধরে হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় আজ ২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে উৎসবটি। ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ প্রতিপাদ্যে এটি উৎসবের ১১তম আসর।বিশ্বের ৫৮টি দেশের ২২০টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের উৎসবে। কোনো টিকেট বা রেজিস্ট্রেশন ছাড়াই যেকোনো বয়সী মানুষ সিনেমা উপভোগ করতে পারবেন।

এবার উৎসবের মূল ভেন্যু নির্ধারিত হয়েছে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন। এ ছাড়া শাহবাগের জাতীয় জাদুঘর, ব্রিটিশ কাউন্সিল, গ্যেটে ইনস্টিটিউট, অলিয়ঁস ফ্রঁসেজ, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো।

‘আর্ন্তজাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’র এবারের বিচারক হিসেবে থাকছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তার মতে, মোরশেদুল ইসলামসহ অন্যান্যরা যখন প্রথম এই উৎসবের উদ্যোগ নিয়েছিলেন তখন সবাই সন্দিহান ছিল। যেখানে বড়দের চলচ্চিত্রগুলোর জন্য উৎসব করা কঠিন, সেখানে শিশুদের চলচ্চিত্র কে দেখতে আসবে?কিন্তু সকলের সন্দেহ ভুল প্রমাণ করে প্রতি বছর ভালোভাবেই আয়োজিত হচ্ছে এই উৎসব।

ফারুকী সবাইকে অনুরোধ জানিয়েছেন, সপ্তাহব্যাপী এই উৎসবে দর্শক হিসেবে আসার জন্য। শুধু ছোটদের জন্য নয়, বড়দেরও উচিত শিশুদের মানসিকতা বুঝতে এ ধরনের আয়োজনে অংশ নেয়া।

আজ থেকে প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় প্রত্যেক ভেন্যুতে প্রতিদিন চারটি করে চলচ্চিত্র প্রদর্শিত হবে। একেকটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। এবারের উৎসবে বাংলাদেশ ছাড়াও যেসব দেশের চলচ্চিত্র প্রদর্শন করা হবে সেগুলো হলো- আফগানিস্তান, আলজেরিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বারবাডোস, বেলারুশ, বেলজিয়াম, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, চীন, কলম্বিয়া, ইকুয়েডর, মিসর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ঘানা, হাঙ্গেরি, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, জর্ডান, কাজাখস্তান, দক্ষিণ কোরিয়া, কিরগিজস্তান, লাটভিয়া, লেবানন, ম্যাকাও, যুগোস্লাভিয়া, মেক্সিকো, নেপাল, হল্যান্ড, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া, সিঙ্গাপুর, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তানজানিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা ও ভিয়েতনাম।

উৎসব চলবে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৮/রাহাত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়